বুধবার, মে ১, ২০২৪
Bookmark
0
মূলপাতাঅর্থনীতিকালনা সেতুর নির্মাণ কাজে এগিয়ে চলছে

কালনা সেতুর নির্মাণ কাজে এগিয়ে চলছে

বিশেষ প্রতিবেদন।।

গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার মধুমতি নদীর কালনা পয়েন্টে নির্মানাধীন কালনা সেতুর নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। পদ্মা সেতু উদ্বোধনের সাথে সাথে এই সেতুরও উদ্বোধনের লক্ষ্য নিয়ে কাজ শুরু হয়েছিল। কিন্তু নানা প্রতিকুলতার কারনে সেতুটির নির্মান কাজ শেষ হতে আরো সময় লাগবে বলে সংশ্লিষ্টরা ধারনা করছেন।

দৃষ্টিনন্দন এ সেতু বাংলাদেশের প্রথম ৬ লেনের এবং সবচেয়ে বড় নেলসন লোস আর্চ টাইপের (ধনুকের মতো বাঁকা) সেতু।এ সেতু চালু হলে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের জেলা গুলোর মানুষের দীর্ঘ দিনের দুর্ভোগ লাঘব হবে। কমে যাবে বিভিন্ন জেলা হতে ঢাকার দুরত্ব। ২০১৫ সালের ২৪ জানুয়ারি  প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

immage 1000 02 4

গোপালগঞ্জ ও নড়াইল জেলার মাঝখান দিয়ে বয়ে যাওয়া মধুমতি নদীর উপর কালনা পয়েন্টে মানুষের দীর্ঘ দিনের প্রত্যাশিত কালনা সেতুর নির্মাণ কাজ শেষ পর্যায়ে। শেষ মুহুর্তের কাজ এগিয়ে চলছে দ্রুত গতিতে। এশিয়ান হাইওয়েতে যুক্ত হওয়া ৬৯০ মিটার দৈর্ঘ্য ২৭.১০ মিটার প্রস্থ এ সেতুর নির্মাণ কাজ প্রায় ৯০ শতাংশ শেষ হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।পদ্মা সেতুর পাশাপাশি এ সেতুটি চালু হলে সমগ্র বাংলাদেশের সাথে দক্ষিন-পশ্চিমাঞ্চলের যাতায়েতের যে প্রতিবন্ধকতা রয়েছে তা দূর হবে।

এ সেতুটি চালু হলে ঢাকা-চট্টগ্রামসহ সারাদেশের সাথে বেনাপোল বন্দরের যোগাযোগ ব্যবস্থা সহজতর হবে। ফলে সমগ্র বাংলাদেশের সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বাড়বে আর্ন্তজাতিক বানিজ্যের প্রসার। তাছাড়া যশোর থেকে ১১৩ কিলোমিটার, খুলনা থেকে ১২১ কিলোমিটার এবং নড়াইল থেকে ১৮০ কিলোমিটার ঢাকার দুরত্ব কমে যাবে।  

immage 1000 03

ছয় লেনের এ সেতুটি এশিয়ান হাইওয়ের সাথে যু্ক্ত। এই সড়কটি ২৭৩ মিটার লম্বা এবং ৩০ দশমিক ৫০ মিটার চওড়া সংযোগ সড়ক এর কাজও ইতোমধ্যে শেষের পথে। ছয় লেনের এ সড়কের মাঝখানের ৪ লেন দিয়ে দ্রুত গতির গাড়ি এবং পাশের দুই লেন দিয়ে কম গতির গাড়ি চলবে।  

সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় জাইকার অর্থায়নে এ সেতু  নির্মাণ হচ্ছে। জাপানের টেককেন করপোরেশন ও ওয়াইবিসি এবং বাংলাদেশের আবদুল মোনেম লিমিটেড যৌথভাবে এ সেতুটির নির্মান কাজ করছে। সেতুটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৯৫৯.৮৫ কোটি টাকা।

immage 1000 08

নড়াইলের লোহাগাড়া এলাকার খান আমিরুল ইসলাম, কালনা এলাকার বাসিন্দা মঞ্জুরুল ইসলামসহ এ অঞ্চলের অনেকেই কালনা সেতুকে ঘিরে তাদের আশা-আকাঙ্খা ও স্বপ্নের কথা জানিয়ে বলেছেন, তাদের দীর্ঘ দিনের লালিত স্বপ্নের কথা, তাদের স্বপ্ন পূরনের কথা, তাদের উন্নত জীবনের কথা। সেই সাথে এতো দিনের ভোগান্তির কথাও বলেছেন। সেতুটি খুলে দেয়া হলে তাদের সেই আশা-আকাংখার পূর্নতা পাবে। মিটে যাবে তাদের দীর্ঘ দিনের ভোগান্তি।   

immage 1000 04

কালনা সেতু নির্মান প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ও নড়াইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী  প্রকৌশলী মোঃ আশরাফুজ্জামান সেতুর নির্মান সংক্রান্ত বিভিন্ন তথ্য ও জাতীয় ও আন্তুর্জাতিক পর্যায়ে এ সেতুর গুরুত্বের কথা তুলে ধরে বলেন, এই সেতুটি খুলে দেয়া হলে নড়াইল ও যশোর জেলা সরাসরি উপকৃত হবে।দক্ষিন-পশ্চিমাঞ্চলের মানুষের যাতায়াত ব্যবস্থার ব্যাপক সুবিধা হবে।তা’ছাড়া এই সেতুটির নির্মন শেষ হলে ভারতের সাথে বাংলাদেশের যাতায়াত ব্যবস্থার যেমন প্রভূত উন্নয়ন সাধিত হবে, পাশাপাশি এই দুই দেশের ব্যবসা বানিজ্যেরও প্রসার ঘটবে বলে তিনি মন্তব্য করেন।

তিনি আরো জানান, সেতুটি পদ্মা সেতুর সাথে উদ্বোধন করার কথা থাকলেও নানা কারনে নির্মান কাজ পিছিয়ে গেছে। যে কারনে তাঁরা আশা করছেন আগামী জুলাই মাসের মধ্যে সেতুর নির্মান কাজ শেষ করতে পারবেন। আর সেতুটি উদ্বোধন করতে পারবেন আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে।

immage 1000 05

এ সেতুটির নির্মাণ সম্পন্ন হলে যাতায়াতের জন্য সেতুটি খুলে দিলে এক দিকে যেমন এ অঞ্চলের মানুষের দীর্ঘ দিনের প্রতিক্ষার অবসান ঘটবে, অন্যদিকে এ সেতু ব্যবহার করে বেনাপোলের সাথে টেকসই সড়ক যোগাযোগ স্থাপন-এর মাধ্যমে খুলবে বাংলাদেশের সাথে আর্ন্তজাতিক ব্যবসার প্রসার-এমনটা মনে করেন এ অঞ্চলের মানুষ।

immage 1000 06

তবে সেতুটি নির্মান সম্পন্ন হলেও বেনাপোল থেকে ভাঙ্গা পর্যন্ত ১৩০ কিলোমিটার রাস্তা এশিয়ান হাইওয়ের সাথে যুক্ত হওয়ার কথা রয়েছে।যার আনুমানিক ব্যয় ধরা হয়েছে ১২ হাজার কোটি টাকা। সেতু খুলে দেয়া হলেও রাস্তার কাজ এখনো শুরু করা সম্ভব হয়নি।

immage 1000 07

এই সড়কে চলাচলকারী লোকজন কালনা সেতুর সুবিধা পেলেও রাস্তার সুবিধা পেতে সময় লাগবে বলে মন্তব্য করেছেন নড়াইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আশরাফুজ্জামান।তিনি বলেন, এই মহাসড়কটি বেনাপোল থেকে ভাঙ্গা পর্যন্ত ১৩০ কিলোমিটার রাস্তা। এখানে ১২ হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। তবে এখন পর্যন্ত ফান্ডিং নিয়ে সমস্যা রয়েছে। বাংলাদেশের সাথে ভারতের চুক্তি হওয়ার কথা রয়েছে।এটি উপরের বিষয় বা দুই দেশের সরকার পর্যায়ে কথা হবে বলে তিনি মন্তব্য করেন।ফান্ডিং নিশ্চিত হলেই রাস্তার কাজ শুরু হবে বলে তিনি জানান।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments