আরও
    মূলপাতাএসক্লুসিভ‘নেড়া’ বলে কটাক্ষ যৌন হেনস্তার সমতুল্য

    ‘নেড়া’ বলে কটাক্ষ যৌন হেনস্তার সমতুল্য

    Sneer is the equivalent of sexual harassment

    মাথায় কারও চুল নাই থাকতে পারে। তা বলে কাজের জায়গায় তাঁকে নেড়া বলে কটাক্ষ করা যাবে না। এমনটা করা হলে তা যৌন নিগ্রহ হিসেবে গণ্য করা হবে। সম্প্রতি এই রায় দিয়েছে ব্রিটেনের এক এমপ্লয়মেন্ট ট্রাইবুনাল। তা নিয়েই বিস্তর চর্চা শুরু হয়েছে ব্রিটেনে।

    টনি ফিন (Tony Finn) নামের এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে এই কথা জানানো হয়েছে ওই এমপ্লয়মেন্ট ট্রাইবুনালের পক্ষ থেকে। ওয়েস্ট ইয়র্কশায়ার এলাকার এক কোম্পানিকে ইলেক্ট্রিশিয়ান হিসেবে কাজ করতেন টনি।

    ২৪ বছর ধরে পরিশ্রম করেছেন সেখানে। কিন্তু গত বছরের মে মাসে টনিকে বরখাস্ত করা হয়। এরপরই কোম্পানি এবং কোম্পানির সুপারভাইজারের বিরুদ্ধে ট্রাইবুনালের দ্বারস্থ হন ব্রিটেনের নাগরিক।

    টনির অভিযোগ, একটি মেশিন ঠিক করার কাজ করছিলেন তিনি। তা ঢেকে রেখেছিলেন। কারণ মেশিনটি ঠিক করার জন্য আরও সময়ের প্রয়োজন ছিল। কিন্তু পরে টনি এসে দেখেন তাঁর সুপারভাইজার জেমি কিং মেশিন ঢেকে রাখার কভারটি সরিয়ে দিয়েছেন। এ নিয়ে প্রশ্ন করা হলে জেমি অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকেন। কথার মাঝে টনির নেড়া মাথা নিয়ে কটাক্ষ করে।

    টনির থেকে প্রায় তিরিশ বছরের ছোট জেমি। তাঁর এমন মন্তব্যে ভীষণভাবে অপমানিত হয়েছেন বলে ট্রাইবুনালে অভিযোগ জানান টনি। এই বিষয়টিকে তিনি যৌন হেনস্তার সঙ্গে তুলনা করেছেন।

    টনির অভিযোগে মান্যতা দিয়েছে বিচারক জোনাথন ব্রেনের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইবুনাল। এর নেপথ্য যুক্তি হিসেবে পুরনো এক মামলার উদাহরণ দেওয়া হয়।

    সেই মামলায় এক মহিলার স্তন নিয়ে মন্তব্য করার জন্য এক যুবকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ আনা হয়েছিল। তা যদি শারীরিক নিগ্রহ হয়ে থাকে তাহলে টনির ক্ষেত্রেও নিগ্রহের ঘটনা ঘটেছে বলেই মত ট্রাইবুনালের। এর জন্য দিতে হতে পারে জরিমানা।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সম্পর্কিত আরও পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    সর্বশেষ খবর

    জাতীয় সংসদ নির্বাচন

    নড়াইলে বিজয়ী ও পরাজিত প্রার্থীর পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন ; পূনরায় ভোট গ্রহনের দাবি

    নড়াইল সদর উপজেলা পরিষদ নির্বাচনে পরাজিত ও বিজয়ী প্রার্থী পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছে। পরাজিত প্রার্থী তোফায়েল মাহমুদের অভিযোগ তাকে কারচুপির মাধ্যমে হারানো হয়েছে। তিনি...

    সারাদেশ

    কাশিয়ানীর গ্রাম থেকে নকল পন্যের কারখানা সন্ধান

    গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ফুকরা ইউনিয়নের ভূলবাড়িয়া গ্রাম থেকে নকল পন্যের কারখানার সন্ধান পাওয়া গেছে। আজ শনিবার (১৩ জুলাই)বিকেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমান আদালতের বিচারক মোঃ...

    রাজনীতি

    বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার; এই গৌরব সমগ্র বাঙালি জাতির- বাংলাদেশ রাষ্ট্রের

    বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা ও বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লিগ্যাসি আজ পুরো পৃথিবীকে অবাক করেছে। তাঁর তৃতীয় প্রজন্ম টিউলিপ সিদ্দিক সারা বিশ্বের...
    - Advertisment -




    Recent Comments