শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
Bookmark
0
মূলপাতাঅর্থনীতি৬৩ বছর পর বঙ্গবন্ধুর স্মৃতি বিজ‌ড়িত পাঁচুড়িয়া খাল যৌবন ফিরে পেলো

৬৩ বছর পর বঙ্গবন্ধুর স্মৃতি বিজ‌ড়িত পাঁচুড়িয়া খাল যৌবন ফিরে পেলো

After 63 years, the memory of Bangabandhu, the Panchuria Canal regained its youth

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজ‌ড়িত গোপালগঞ্জে মধুমতি নদীর সাথে পাঁচুড়িয়া খালের পুণঃসংযোগ কাজের শুভ উদ্বোধন করা হয়েছে।দীর্ঘ ৬৩ বছর পর বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত পাঁচুড়িয়া খাল যৌবন ফিরে পাচ্ছে আর তাই শহরবাসীর মধ্যে খুশির বন্যা বইছে|

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের স্মৃতি বিজ‌ড়িত পাঁচুড়িয়া খাল দিয়ে বঙ্গবন্ধু টুঙ্গিপাড়া থেকে নৌপথে গোপালগঞ্জ আসা-যাওয়া করতেন।১৯৫৯ সালে তৎকালীন পাকিস্তান সরকার এ খালটির মুখ বন্ধ করে দেয়।দীর্ঘ বছর খালটির পানি প্রবাহ বন্ধ থাকায় দখল আর দূষণে মৃতপ্রায় হয়ে গিয়েছিল।

immage 1000 04 2

দীর্ঘ ৬৩ বছর পর এ খালটির বন্ধ মুখ অবমুক্ত করার উদ্যোগ গ্রহন করে জেলা প্রশাসন। এতে দুষণ আর দখলের হাত থেকে রক্ষা পাবে খালটি। দীর্ঘদিন খালের দুই পা‌ড়ে বসবাস করা মানুষ দুর্গন্ধ মুক্ত নির্মল বাতাস উপভোগ করতে পারবেন।খালের পানি দিয়ে তারা নিত্যদিনের প্রয়োজন মিটাতে পারবেন।খালের মাছ ধরে মৎস্যজীবীরা জীবিকা নির্বাহ করতে পারবেন। এতে নৌ চলাচলের সুবিধাসহ মানুষের আর্থ সামাজিক উন্নয়ন ঘটবে।

শহরের পাঁচুড়িয়া পৌর নিউ মার্কেট এলাকায় আজ(১৭ নভেম্বর) মধুমতি নদী আর পাঁচুড়িয়া খালের সংযোগ স্থাপন কাজের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক।

immage 1000 05

এ সময় জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাহবুব আলী খান, পৌর মেয়র শেখ মোঃ রকিব হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম হেদায়েতুল ইসলাম,অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) নাজমুন নাহার, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি শেখ রুহুল আমিন, গোপালগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জাহিদ হোসেন, এলডিইজির নির্বাহী প্রকৌশলী মো.এহসানুল হক, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.ফাইজুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মোহসীন উদ্দিন, সহকারি কমিশনার(ভূমি)মো. মামুন খানসহ পৌর কাউন্সিলরগণ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

immage 1000 01 22

খালের মুখ উন্মুক্ত করার খবরে বিপুল সংখ্যক মানুষ খাল পাড়ে ভীড় করেন। তাদের চোখে মুখে ছিলো আনন্দ ও উচ্ছ্বাস।তারা এতে খুশি।জেলা শহরের পাচুড়িয়া এলাকার বাসিন্দা মোঃ থোরশেদ আলম ও মাসুদুর রহমান ও এনামুল হোসেন বলেন, এতো বছর খালের মুখটি বন্ধ থাকায় পাচুড়িয়া খারের পানি চলাচল বন্ধ ছিল। পানি পচে গিয়ে গন্ধ ছড়াতো। আমরা যারা খাল পাড়ের বাসিন্দা তারা অশেষ দূর্ভোগ পোহাতে হয়েছে। এখন খালের পানি অনায়াসেই নদীতে গিয়ে পড়বে এবং নদীর পানি খালে প্রবেশ করতে পারবে।এতে খালের পানি দুষিত হতে পারবে না। নৌ চলাচল সহজ হবে। মধুমতি নদী থেকে নৌকায় করে টুঙ্গিপাড়া চলে যাওয়া যাবে। পন্য পরিবহনেও এলাকার মানুষ সুবিধা ভোগ করবে।

শহরের ব্যংক পাড়ার বাসিন্দা সাজেদুর রহমান শামীম, তেঘরিয়া এলাকার সমর বাইন ও সুনীল ভক্ত খালের মুখ খুলে দেয়ায় আনন্দ প্রকাশ করে বলেন, ৬৩ বছর বন্ধ থাকার পর আজ আবার পাচুড়িয়া খালটি তার যৌবন ফিরে পাচ্ছে। এটি আমাদের কাছে এক আনন্দের বিষয়। খুশির বিষয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তারা ধন্যবাদ জানান, যারা এই কর্মযজ্ঞটি সাধন করেছেন।

immage 1000 02 8

গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. ফাইজুর রহমান বলেন, ১৯৫৯ সালে ব্যাংকপাড়াস্থ গোডাউন এলাকায় ভাঙ্গণ দেখা দেয়। তখন ভাঙ্গণের হাত থেকে খাদ্য গোডাউন রক্ষা করতে তৎকালিন ফরিদপুর জেলা পরিষদ থেকে খালের মুখ বন্ধু করে দেয়। এরপর দীর্ঘ বছর অতিবাহিত হলেও খালটির মুখ উন্মুক্ত করার জন্য কেউ উদ্যোগ গ্রহন করেনি।এই খালটির সাথে জাতির পিতার স্মৃতি জড়িয়ে থাকায় একটি সম্মিলিত উদ্যোগের মাধ্যমে খালটির বন্ধমুখ উন্মুক্ত করে অবাধ পানি প্রবাহ নিশ্চিত করা হয়েছে। এতে জাতির পিতার স্মৃতি রক্ষা পাবে এবং এলাকাবাসী উপকৃত হবেন।   

immage 1000 07

পৌর মেয়র শেখ মোঃ রকিব হোসেন বলেন, এই পাঁচুড়িয়া খালের স্বপ্ন জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনারও ছিলো। আমি যখন উনার সাথে কথা বলি তখন জেলা প্রশাসকও ছিলেন। উনার কথাই ছিলো আমার বাবা নৌকায় করে এই পাঁচুড়িয়া খালে চলতো। তিনি পাঁচুড়িয়া খালটাকে মধুমতি নদী ও বর্ণির বাওড়ের সাথে সংযোগ করার অভিপ্রায় ব্যক্ত করেন। এই সংযোগের ফলে জনগন উপকৃত হবে, দুর্গগ্ধ মুক্ত হবে, স্রোত থাকবে এবং মানুষের যে আস্থা ছিলো যে এটা একদিন লেকে পরিণত হবে। বিগত দিনে মানুষ ভাবতেই পারিনি এটা এক সময় লেকে পরিণত হবে। জাতির পিতার কন্যাই আমাদের শিখিয়েছে কিভাবে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হয়। আমরা ছোট্র একটা গোপালগঞ্জকে সামনে দিকে এগিয়ে নিয়ে যেতে পারবো না, বিনোদনের ব্যবস্থা করতে পারবো না বা এখানে বসে আনন্দ উপভোগ করতে পারবো না, এটা আমার ভাবনার বাইরে ছিলো। আমি মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে ছোট্র গোপালগঞ্জটাকে সাজানো ঘোছানো সুন্দর একটা শহর বানানোর কাজ শুরু করেছি।

immage 1000 08

জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাহাবুব আলী খান বলেন, বঙ্গবন্ধু স্মৃতি বিজড়িত এই পাঁচুড়িয়া খাল দিয়ে টুঙ্গিপাড়া আসা যাওয়া করেছেন। বৃটিশের সময় এখানে একটা লোহার পুল (ব্রিজ) ছিলো। এই গোডাউনকে রক্ষা করার জন্য এটা বন্ধ করে দেয়া হয়। পুণঃসংযোগ স্থাপনের ফলে মধুমতি নদীর সাথে বর্ণির বাওড় ও বাঘিয়ার নদীর সংযোগ স্থাপন হলো্। এতে জোয়ার ভাটার হবে। এতে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত খালটি সতেজ থাকবে। এতে আমাদের যে স্বপ্ন তা পূরণ হবে।

immage 1000 03 6

জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, এটা বঙ্গবন্ধুর স্মৃতি বিজ‌ড়িত পাঁচুড়িয়া খাল। দীর্ঘদিন ধরে পানি প্রবাহ বন্ধ ছিলো।এই খাল দিয়ে বঙ্গবন্ধু এখানে যে লঞ্চঘাট ছিলো সেখানে নামতেন। তার কারণে এলাকাবাসীর দীর্ঘদিনের একটি কষ্ট ছিলো। এই স্মৃতিটা আস্তে আস্তে মানুষের স্মৃতি থেকে চলে যাচ্ছিলো। আমরা অনেকদিন ধরে চেষ্টা করছিলাম এ খালটি উন্মুক্ত করতে। দীর্ঘ এক মাস ১৬ দিন দিনরাত কাজ করার পর আজকে আমরা সফল হলাম। এটা কোন একক মানুষের কার‌্যক্রম নয়। এখানে দীর্ঘদিন ধরে বসতি স্থাপন করেছিলেন তাদের একটা বড় সহযোগিতা আছে এবং তারা নিজেদের মতো করে জায়গা গুলো থেকে তাদের স্থাপনা সরিয়ে নিয়েছেন। একই সাথে আমাদের স্থানীয় জনগন ও সকল রাজনৈতিক নেতৃবৃন্দ সবাই সহযোগিতা করেছেন। যেহেতু সকল মানুষের স্বপ্ন ছিলো ১৯৫৯ এর আগের মতো এই খাল দিয়ে মানুষ নৌপথে চলাচল করবে, এটি যাতে ফিরে আসে। প্রত্যেকের একটি একটি আন্তরিক প্রচেষ্টা ছিলো। সবাই একসাথে মিলে আমাদের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়ণ হলো্।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

গোপালগঞ্জে আগুনে পুড়ে নারী নিহত

গোপালগঞ্জের কাশিয়ানীতে আগুনে পুড়ে স্বপ্না দাস(৪৮)নামে এক নারীর মৃত্যুর ঘটনা ঘটেছে। আজ শুক্রবার(২৩ ফেব্রুয়ারী)দুপুরে উপজেলার ওড়াকান্দি ইউনিয়নের ওড়াকান্দি গ্রামে এ ঘটনা ঘটে। আগুনে পুড়ে মারা...

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments