মধুমতি সেতুর উদ্বোধনের পর শুরু হয়েছে যানচলাচল

After the inauguration of Madhumati Setu, the traffic has started

01

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার কালনা পয়েন্টে মধুমতি সেতুর উদ্বোধনের পর শুরু হয়েছে যানচলাচল। টোল প্লাজার ৮টি বুথের মধ্যে ৫টি চালু রয়েছে। প্রথম দিনেই সেতুর দুই পাশে যানবাহনের দীর্ঘ সারি দেখা যায়। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর মধুমতি সেতু সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হলে ব্যাপক আনন্দ-উৎসবের সৃষ্টি হয়।   

04

গতকাল ১০ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে মধুমতি সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর রাত ১২টা ১মিনিট থেকে যান যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হয় মধুমতি সেতু। এরপর থেকে এ সেতু পার হয়েছে নড়াইল, যশোর, বেনাপোল স্থল বন্দর, সাতক্ষীরাসহ বিভিন্ন জেলায় যাতায়েত করছে বিভিন্ন যানবাহন। বাংলাদেশের প্রথম ৬ লেনের মধুমতি সেতু উদ্বোধন হওয়ায় সাধারন মানুষের মাঝে উল্লাস সৃষ্টি হয়। সেতুটি চালু হওয়ায় ঢাকার সঙ্গে নড়াইল, যশোর, খুলনা, বেনাপোল, সাতক্ষীরাসহ বিভিন্ন অঞ্চলের সড়ক যোগাযোগ সহজ হয়েছে। কমেছে ১০০ থেকে ২০০ কিলোমিটার পথ। ভোগান্তি ছাড়াই মধুমতি নদী পার হওয়ায় খুশি যাত্রী ও চালকেরা।  

02

এশিয়ান হাইওয়ের ওপর অবস্থিত হওয়ায় সড়ক যোগাযোগের ক্ষেত্রে সিলেটের তামাবিল হয়ে ঢাকা, ভাঙ্গা, নড়াইল, যশোর, বেনাপোল, কোলকাতা পর্যন্ত সরাসরি ভূমিকা রাখবে।  দুপুর ১ টা পযর্ন্ত এ সেতু দিয়ে ১ হাজার ২’শটি বিভিন্ন ধরনের যানবাহন পার হয়েছে। আর এতে টোল আদায় হয়েছে প্রায় আড়াই লাখ টাকা। মধুমতি সেতুতে টোল হার নির্ধারণ করা হয়েছে-বড় ট্রেইলার ৫৬৫টাকা, তিন বা ততোধিক এক্সসেল বিশিষ্ট ট্রাক ৪৫০টাকা, দুই এক্সসেল বিশিষ্ট মিডিয়াম ট্রাক ২২৫, ছোট ট্রাক ১৭০টাকা, কৃষি কাজে ব্যবহৃত পাওয়ার ট্রিলার ও ট্রাক্টর ১৩৫ টাকা, বড় বাসের ক্ষেত্রে ২০৫ টাকা, মিনিবাস বা কোস্টার ১১৫ টাকা, মাইক্রোবাস, পিকাপ, কনভারশনকৃত জিপ ও রে-কার ৯০ টাকা, প্রাইভেটকার ৫৫ টাকা, অটোটেম্পু, সিএনজি অটোরিক্সা, অটোভ্যান ও ব্যাটারিচালিত তিন চাকার যান ২৫ টাকা, মোটরসাইকেল ১০ টাকা এবং রিক্সা, ভ্যান ও বাইসাইকেল পাঁচ টাকা।

05 1

এ মধুমতি সেতুকে কেন্দ্র করে দূর্ভোগ লাঘবের পাশাপশি ব্যবসা-বাণিজ্যসহ অর্থনীতিতে ব্যাপক উন্নয়নের আশা করছেন সবাই।                             

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here