আরও
    মূলপাতাগোপালগঞ্জ সংবাদপ্রকৃতি রাঙিয়ে দিতে গাছে গাছে ফুটেছে বসন্তের শিমুল ফুল

    প্রকৃতি রাঙিয়ে দিতে গাছে গাছে ফুটেছে বসন্তের শিমুল ফুল

    ষড়ঋতুর বাংলায় শীতের জরাজীর্নতাকে ঝেড়ে ফেলে বসন্তের শুরুতেই অপরূপ রূপে প্রকৃতিকে সাজাতে আসছে ঋতুরাজ বসন্ত।গাছের ডালে ডালে ফুটেছে আগুন রাঙ্গা লাল শিমুল ফুল।সবকিছুর মধ্যেও প্রকৃতিকে অন্যরকম ভাবে সাজিয়েছে শিমুল ফুল। ঋতুরাজ বসন্তের শুরুতেই শিমুল ফুলের স্বর্গীয় সৌন্দর্যে নান্দনিক হয়ে উঠেছে প্রকৃতি।

    বসন্ত এলেই যেনো প্রকৃতির ভালোবাসার কথা জানান দিতে প্রকৃতিকে লাল করে দিয়ে হেঁসে উঠে শিমুল ফুল।ঋতু চক্রের আবর্তনে শিমুল ফুল তার মোহনীয় সৌন্দর্য্য নিয়ে আবারো হাজির হয়েছে প্রকৃতির মাঝে।শিমুল ফুলের লাল আবীর বসন্তকে দিয়েছে এক অন্যমাত্রা।প্রকৃতির এই অপরূপ রঙ্গের সাজ দেখে চোখ জুড়িয়ে যায়।সব কিছুর মধ্যেও প্রকৃতিকে অন্যরকম সাজিয়েছে শিমুল ফুল।

    immage 1000 02 11

    তবে আধুনিকতার ছোয়ায় ও উন্নয়নের ধারায় প্রত্যন্ত অঞ্চল থেকে এ গাছটি হারিয়ে যেতে বসেছে।গ্রাম বাংলার পথে প্রান্তরে এখন আর এ ফুলের গাছটি তেমন একটা চোখে পড়ে না।কয়েক বছর আগেও গ্রামের মেঠোপথে ও বাড়ির আঙ্গিনায়  কম বেশী দেখা যেতো শিমুল গাছ।শিমুল ফুল শুধু সৌন্দর্য্য বর্ধনই করে না। শিমুল গাছের রয়েছে নানা উপকারিতা। এর রয়েছে নানা ভেজস গুন।পেটের পিড়া সহ নানা রোগে এগাছের ছাল ব্যবহার হয়।

    immage 1000 03 6

    বসন্তের আগমনে সাথে সাথে বাংলাদেশের প্রকৃতিতে শিমুল ফুলের লাল রংয়ের আভা ছড়িয়ে পড়ে চারি দিকে।এ লাল রং-কে আমাদের প্রকৃতি সজ্জিত হয় নতুন বূপে।আমরা বাংলার বসন্তে এই প্রকৃতি রক্তে রাঙা শিমুল ফুল অনন্তকাল ধরে দেখতে চাই বলে জানালেন জেলা উদীচীর সভাপতি মোঃ নাজমূল ইসলাম।

    immage 1000 04 3

    গোপালগঞ্জ সরকারি বঙ্গবন্ধু কলেজের সহযোগী অধ্যাপক ও উদ্ভিদ বিদ্যাবিভাগের বিভাগীয় প্রধান শুকলাল বিশ্বাস জানান, শিমুল ফূল বসন্ত কালের ফূল।এ ফুলই মানুষকে স্মরন করিয়ে দেয় বসন্ত এসেছে।এটি মালভেসি গোত্রের ফুল।এটি নানা কারনে ধংস হয়ে যাচ্ছে-বলে জানালেন এই উদ্ভিদবীদ।

    বৈশ্বিক দুষন আর জলবায়ুর বিরূপ প্রভাবের ফলে ধীরে ধীরে প্রতিটি ঋতুই হারাচ্ছে তার নিজস্ব বৈচিত্র আর সুন্দর্যকে।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সম্পর্কিত আরও পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    সর্বশেষ খবর

    জাতীয় সংসদ নির্বাচন

    নড়াইলে বিজয়ী ও পরাজিত প্রার্থীর পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন ; পূনরায় ভোট গ্রহনের দাবি

    নড়াইল সদর উপজেলা পরিষদ নির্বাচনে পরাজিত ও বিজয়ী প্রার্থী পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছে। পরাজিত প্রার্থী তোফায়েল মাহমুদের অভিযোগ তাকে কারচুপির মাধ্যমে হারানো হয়েছে। তিনি...

    সারাদেশ

    কাশিয়ানীর গ্রাম থেকে নকল পন্যের কারখানা সন্ধান

    গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ফুকরা ইউনিয়নের ভূলবাড়িয়া গ্রাম থেকে নকল পন্যের কারখানার সন্ধান পাওয়া গেছে। আজ শনিবার (১৩ জুলাই)বিকেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমান আদালতের বিচারক মোঃ...

    রাজনীতি

    বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার; এই গৌরব সমগ্র বাঙালি জাতির- বাংলাদেশ রাষ্ট্রের

    বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা ও বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লিগ্যাসি আজ পুরো পৃথিবীকে অবাক করেছে। তাঁর তৃতীয় প্রজন্ম টিউলিপ সিদ্দিক সারা বিশ্বের...
    - Advertisment -




    Recent Comments