বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Bookmark
0
মূলপাতাগোপালগঞ্জ সংবাদবশেমুরবিপ্রবি-তে প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ ও প্রশিক্ষণ 

বশেমুরবিপ্রবি-তে প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ ও প্রশিক্ষণ 

ভূমিকম্প সহনশীল ভবন নির্মান ও নগর পরিকল্পনার লক্ষ্যে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের নগর ও প্রকৌশল ভূতত্ত্ব শাখার বার্ষিক জরিপ কার্যক্রমের অংশ হিসেবে গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আজ বৃহস্পতিবার( ৯ মার্চ) সকাল ১০টা থেকে দিনব্যাপী প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ কার্যক্রম ও প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন ভাইস-চ্যান্সলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব এবং জরীপ ও প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা  বাংলাদেশ ভূতাত্ত্বিক জরীপ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ ফিরোজ আলম।               

এসময় সিভিল ইন্জিনিয়ারিং এবং পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীরা প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ সংক্রান্ত প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। 

মোহাম্মদ ফিরোজ আলম বলেন, গোপালগঞ্জ শহর ও আশেপাশের এলাকায় ১৪ সদস্যের জরিপ দল দেড় মাস ব্যাপী প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ কার্যক্রম পরিচালনা করছে। উক্ত জরিপের মাধ্যমে ভূতাত্ত্বিক বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহসহ শহরের বিভিন্ন এলাকায় প্রকৌশল ভূতাত্ত্বিক কূপ খনন করে মাটির বিভিন্ন স্তরের শক্তি পরীক্ষা ও নমুনা সংগ্রহ করা হচ্ছে। যা পরবর্তীতে জিএসবি’র প্রকৌশল ভূতাত্ত্বিক গবেষণাগারে পরীক্ষা ও বিশ্লেষণ করে বিভিন্ন মানচিত্র প্রণয়ণ করা হবে। যেমনঃ বিয়ারিং ক্যাপাসিটি মানচিত্র ফর শ্যালো অ্যান্ড ডিপ ফাউন্ডেশন (Bearing capacity map for shallow and pile foundation), সাইসমিক সাইট ক্লাস মানচিত্র (Seismic site class map), সাইসমিক সাইট এমপ্লিফিকেশন মানচিত্র (Seismic site amplification map), লোকাল পিক গ্রাউন্ড এক্সিলারেশন মানচিত্র (Local peak ground acceleration map), লিকুইফেকশন মানচিত্র (Liquefaction map)।

উক্ত মানচিত্রসমূহ ভূমিকম্প সহনশীল নগর ও অবকাঠামো নির্মাণ পরিকল্পনায় ব্যবহার হবে। এছাড়া যেকোন বড় অবকাঠামো নির্মান ও প্রকল্পের সাইট সিলেকশনেও উক্ত মানচিত্রসমূহ গুরুত্ত্বপূর্ণ ভূমিকা পালন করবে।       

ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বিশ্ববিদ্যালয়ে এধরণের জরীপ ও প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনা করার জন্য বাংলাদেশ ভূতাত্ত্বিক জরীপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

প্রচন্ড তাপদাহে ১৫০ কিলোমিটার পথ পায়ে হেঁটে কুয়াকাটা পৌছালো তিন রোভার স্কাউট

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধিঃ প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জনের লক্ষ্যে প্রচন্ড তাপদাহে ১৫০ কিলোমিটার পথ পায়ে হেঁটে পটুয়াখালীর কুয়াকাটা পৌছালো রোভার স্কাউটের ৩ সদস্য। গত সোমবার দিবাগত...

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments