শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Bookmark
0
মূলপাতাজাতীয়লাল শাপলা গোপালগঞ্জের বিলের সৌন্দর্যকে বাড়িয়ে দিয়েছে

লাল শাপলা গোপালগঞ্জের বিলের সৌন্দর্যকে বাড়িয়ে দিয়েছে

মোহনা রিপোর্ট।।
গোপালগঞ্জের কোটালীপাড়া-টুঙ্গিপাড়ার ছত্রকান্দার বিল, জোয়ারিয়ার বিলসহ বিভিন্ন বিলে প্রাকৃতিকভাবে জন্ম নেয়া লাল শাপলা বিলের সৌন্দয্যকে বাড়িয়ে দিয়েছে। এসব বিলে এমনভাবে লাল শাপলায় ভরে রয়েছে যে, দুর থেকে যেন মনে হবে পুরো বিল লাল গালিচা দিয়ে ঢেকে রাখা হয়েছে। কোন গায়ের নববধু লাল শাড়ি পরে যেন বাবার বাড়িতে নায়র এসেছে। প্রাকৃতিক এ সৌন্দয্য উপভোগ করতে দূর-দূরান্ত থেকে লোক আসেন। উপভোগ করেন প্রাকৃতিক এ অপার সৌন্দর্য। চারিদিকে সবুজ মাঠ আর মাঝখানে লাল শাপলা এ যেন আরেকটি বাংলাদেশ।
গোপালগঞ্জের কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া উপজেলার অন্ততঃ ২৫টি বিল ভরে রয়েছে লাল শাপলায়। এসব বিল সাধারনতঃ এক ফসলি জমি। এসব বিলে বোরো মৌসুমেই শুধুমাত্র ধান চাষ করেন কৃষকেরা। এরপর জমিতে বর্ষার পানি এসে যায়। সেখানেই প্রতিবছর প্রাকৃতিকভাবে জন্ম নেয় লাল শাপলা।
তবে অনেক বছর আগে এসব বিলের জমিতে সাদা-সবুজ শাপলা জন্ম নিলেও বিগত ১৯৮৮ সালের বন্যার পর থেকে শুরু হয় লাল শাপলা। চারিদিক লালে লালে একাকার হয়ে যায়। এ লাল শাপলার বিল দেখতে অনেকেই আসেন দূর দূরান্ত থেকে। এ দৃশ্য এক অভুতপূর্ব। যা মন ভরিয়ে দেয় আগত দর্শকদেরকে।
এ শাপলা একদিকে যেমন বিলের সৌন্দয্য বাড়িয়ে দিয়েছে, অন্যদিকে খেটে খাওয়া দরিদ্র লোকেরা বর্ষাকালে যখন কোন কাজ থাকেনা তখন তা বাজারে বিক্রিও করে থাকেন। এ শাপলা সবজি হিসাবে এ অঞ্চলের মানুষ খেয়ে থাকেন।
লাল শাপলার বিলে ঘুরতে আসা মেহেদী হাসনাত, মিজানুর রহমান জানান, বিভিন্ন বিলে ফুঁটে রয়েছে অসংখ্য লাল শাপলা। মনে হয় যেন কোন লাল শাড়ি পরা নববধু দাড়িয়ে আছে।
এখানে আসলে মন ভরে যায়। এ যেন আমার দেশের এক অপূর্ব চিত্র। এ দৃশ্য উপভোগ করতে আসা উচিত ভ্রমন পিপাষুদের।

শাপলা বিলে লাল শাপলা দেখতে যেয়ে আনন্দে আত্মহারা স্কুল শিক্ষার্থী মাহজাবিন মোহনা জানায়, সে কখনো লাল শাপলার বিল দেখেনি।  করোনার কারনে  স্কুল বন্ধ, কোথাও যাবার মতো জায়গা নাই, তাই বাবা-মায়ের সাথে লাল শাপলার বিলে এসেছেন। বিলের সৌন্দর্য  দেখে সে খুবই আনন্দিত।
কোটালীপাড়ার কান্দি ইউনিয়নের চেয়ারম্যান উত্তম কুমার বাড়ৈ জানান, তার ইউনিয়নে এই সময়ে অসংখ্য পর্যটক আসেন। লাল শাপলার বিল দেখে তারা অভিভূত হন। আনন্দ পান। যারা কখনো লাল শাপলার বিলে আসেননি তাদেরকে সেখানে যাবার জন্য তিনি আমন্ত্রন জানান।
গোপালগঞ্জ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক ড. অরবিন্দ কুমার রায় বলেন, গোপালগঞ্জের বিভিন্ন বিলে জন্ম নেয়া শাপলা একটি উপাদেয় সবজি হিসাবেও পরিচিত। এতে প্রচুর পরিমান আয়রন, সিলিকন ও আয়োডিন রয়েছে যা মানবদেহের জন্যও উপকারী। আর পাশাপাশি বিলের সৌন্দর্য বৃদ্ধিতেও ব্যাপক ভূমিকা রাখেেছ বলে জানান তিনি।

 

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments