আরও
    মূলপাতাগোপালগঞ্জ সংবাদনৌকা বাইচ দেখতে কুমার নদের দু'পাড়ে হাজারো মানুষ

    নৌকা বাইচ দেখতে কুমার নদের দু’পাড়ে হাজারো মানুষ

    বিশেষ প্রতিনিধি।।

    গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলায় আনন্দমূখর পরিবেশের মধ্যে দিয়ে গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।
    শুক্রবার ২২ সেপ্টেম্বর বিকেলে কাশিয়ানী উপজেলার মহেশপুর ইউনিয়নের হোগলাকান্দি গ্রামের কুমার নদে এ নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। ওই ইউনিয়নের হোগলাকান্দি- চকবোনদোলা দুই গ্রামবাসীর উদ্যোগে মহেশপুর সেতু থেকে চকবোনদোল সেতু পর্যন্ত ২ কিলোমিটার এলাকা জুড়ে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।
    গোপালগঞ্জ,নড়াইল, ফরিদপুরের নগরকান্দা,বোয়ালমারী, আলফাডাঙ্গা থেকে আগত এ বাইচে অংশ গ্রহন করার জন্য অন্তত ২৫টি নৌকা অংশ নেয়।
    বিকাল ৪টা থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত চলে এ বাইচ, ঢোল, কাশির বাদ্যের তালে নেচে – হেঁইও হেঁইও রবে বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয়।
    আবহমান গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য , সংস্কৃতি ও নিজস্বতা ধরে রাখতে হাজার প্রাণের আনন্দ উচ্ছ্বলতায় মেতেছিলো ওই সব এলাকার নারী-পুরুষ আবাল বৃদ্ধ বনিতা।
    নৌকায় ও ট্রলারে করে নৌকা বাইচ দেখতে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত। হাজার হাজার মানুষের উপস্থিতিতে উৎসবের আমেজে সন্ধ্যায় এ নৌকা বাইচ শেষ হয়। বিভিন্ন বয়সের মানুষ নদের দু’পাড়ে দাড়িয়ে নৌকা বাইচ উপভোগ করেন ।
    নৌকা বাইচকে কেন্দ্র করে হোগলাকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে লোকজ মেলা বসে। মেলায় শতাধিক দোকানে বিভিন্ন পন্যের পসরা সাজিয়ে বসে। কিছু দোকানে বাঁশ-বেত,মৃৎ শিল্প, তৈজসপত্র খেলানার দোকান নিয়ে বসে।

    immage 1000 01 23

    দু’পাড়ে দাড়িয়ে থাকা হাজার হাজার মানুষের হৃদয়ে জাগে দোলা। এসময় দুই পাড় থেকে দর্শনার্থীরা হাত নেড়ে অংশগ্রহণকারীদের উৎসাহিত করতে দেখা যায়।

    প্রতিযোগিতা যৌথ প্রথম স্থান অর্জন করেন স্থানীয় হোগলাকান্দি গ্রামের ওসমান শেখ ও বরকত মোল্লার নৌকা। চকবোনদোলা গ্রামের উকিল মিনার নৌকা দ্বিতীয় ও রাব্বির নৌকা তৃতীয় স্থান অধিকার করে।
    পরে বিজয়ীদে হাতে পুরষ্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করে মহেশপুর ইউনিয়নের চেয়ারম্যান মো.লুৎফর রহামন লুথু মিয়া।

    অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন বলেন, ৭৫ ওর পরে বিএনপি অবৈধ ভাবে ক্ষমতা দখল করে দেশের সংস্কৃতি কে ধ্বংস করেছিলো।বর্তমানে বাংলাদেশে মাদক, জঙ্গিবাদ সহ যুব সমাজের যে অধঃপতন তা এই কারনেই হয়েছে।
    পরে শেখ হাসিনা ক্ষমতায় এসে দেশের সংস্কৃতি কে আবার পুনর্জীবিত করেছে। এখন দেশের প্রতিটি জেলার গ্রাম গঞ্জে প্রাচীন বাংলার ঐতিহ্যবাহী খেলা গুলো অনুষ্ঠিত হচ্ছে। এবং শেখ হাসিনা ক্ষমতায় থাকলে আগামীতেও এমন খেলা বা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

    immage 1000 02 14

    নৌকা বাইচ আয়োজক কমিটির প্রধান গিয়াস উদ্দিন গালিব বলেন, প্রতিবছর আমরা নৌকা বাইচের আয়োজন করে থাকি। এরই ধারাবাহিকতায় এবছরও আয়োজন করেছি। খুব আনন্দমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো আজকের এ নৌকা বাইচ প্রতিযোগিতা। আগামীতেও এ বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

    নৌকা বাইচ দেখতে আসা রাকিব নামে এক যুবক বলেন, নৌকা বাইচ দেখতে পাশের গ্রাম থেকে এসেছি। খুবই ভালো লেগেছে। আগামীতেও এমন বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে এমনটাই প্রত্যাশা আমাদের।

    আয়োজক কমিটির আরেক সদস্য ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতা ও বাংলাদেশ প্রতিদিনের সাংবাদিক সালাহউদ্দিন রাজ্জাক বলেন, দেশের যুবসমাজ কে মাদক ও জঙ্গিবাদের হাত থেকে রক্ষা পেতে এধরণের সংস্কৃতির আয়োজন করতে হবে। তাহলেই যুবসমাজ কে মাদক ও জঙ্গিবাদ থেকে ফেরানো সম্ভব। আগামীতে এমন বাইচের আয়োজন করা হবে।

    © এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
    / month
    placeholder text

    সম্পর্কিত আরও পড়ুন

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    সর্বশেষ খবর

    জাতীয় সংসদ নির্বাচন

    নড়াইলে বিজয়ী ও পরাজিত প্রার্থীর পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন ; পূনরায় ভোট গ্রহনের দাবি

    নড়াইল সদর উপজেলা পরিষদ নির্বাচনে পরাজিত ও বিজয়ী প্রার্থী পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছে। পরাজিত প্রার্থী তোফায়েল মাহমুদের অভিযোগ তাকে কারচুপির মাধ্যমে হারানো হয়েছে। তিনি...

    সারাদেশ

    কাশিয়ানীর গ্রাম থেকে নকল পন্যের কারখানা সন্ধান

    গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ফুকরা ইউনিয়নের ভূলবাড়িয়া গ্রাম থেকে নকল পন্যের কারখানার সন্ধান পাওয়া গেছে। আজ শনিবার (১৩ জুলাই)বিকেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমান আদালতের বিচারক মোঃ...

    রাজনীতি

    বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার; এই গৌরব সমগ্র বাঙালি জাতির- বাংলাদেশ রাষ্ট্রের

    বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা ও বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লিগ্যাসি আজ পুরো পৃথিবীকে অবাক করেছে। তাঁর তৃতীয় প্রজন্ম টিউলিপ সিদ্দিক সারা বিশ্বের...
    - Advertisment -




    Recent Comments