বৃহস্পতিবার, মে ২, ২০২৪
Bookmark
0
মূলপাতাগোপালগঞ্জ সংবাদগ্রামে শহরের সুবিধা-টুঙ্গিপাড়ায় প্রত্যন্ত গ্রামের ঘরে ঘরে সুপেয় পানি

গ্রামে শহরের সুবিধা-টুঙ্গিপাড়ায় প্রত্যন্ত গ্রামের ঘরে ঘরে সুপেয় পানি

গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার ডুমুরিয়া ইউনিয়নের লেবুতলা একটি গ্রাম। যেখানে রান্নার জন্য ব্যবহার করতে হতো পুকুর অথবা খালের পানি। আর খাবারের পানি ফুটিয়ে পান করতো বা দূরের গভীর নলকূপ থেকে আনতে হতো।  ফলে  গ্রামটির মানুষ ডায়রিয়া, আমাশয়, টাইফয়েড সহ বিভিন্ন পানিবাহিত রোগে ভুগতেন।

ওই গ্রামের মানুষের সুপেয় পানির কষ্ট লাঘবে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের আওতায় কমিউনিটি বেজ টিউবওয়েল স্থাপন করে দিয়েছে। এতে সহজেই সুপেয় পানি পাচ্ছে ওই গ্রামের বাসিন্দারা।

টুঙ্গিপাড়া জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা যায়, শুধু লেবুতলা গ্রামই নয় একই সুবিধা ভোগ করছে উপজেলার ডুমুরিয়া, বর্নি, কুশলী ও গোপালপুর ইউনিয়নের অত্যন্ত গ্রামের ১৮০ পরিবার। গ্রামের শহরের সুবিধা দিতে চার ইউনিয়নে মোট ১৮টি কমিউনিটি বেজ টিউবওয়েলের কাজ সম্পন্ন করেছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। এক একটি টিউবওয়েল থেকে দশ থেকে পনেরোটি পরিবার সুপেয় পানির সুবিধা ভোগ করছে। প্রতিটি টিউবওয়েল প্ল্যান্ট বসাতে ৩ লাখ ৯০ হাজার টাকা খরচ হয়েছে।

আরও জানা যায়, বৃদ্ধ ও বাচ্চারা হ্যান্ড পাম্প গুলোতে চেপে পানি বের করতে পারেনা। কিন্তু এই কমিউনিটির বেজ টিউবওয়েলে ট্যাপ ঘোরালেই পানি পড়ে। এছাড়া টিউবওয়েল বসাতে উপকারভোগীদের কোন টাকা খরচ হয় না। শুধুমাত্র যে বিদ্যুৎ বিলটি আসে, সেটি শুধু দিতে হয়। যদি ২০০০ টাকা বিদ্যুৎ বিল আসে সেটা ১০ পরিবার ২০০ টাকা করে পরিশোধ করে।

immage 1000 02 13

লেবুতলা গ্রামের উপকারভোগী বিজয় বাড়ৈ বলেন, আমাদের গ্রামে সুপেয় পানির খুব সংকট ছিল। ফলে এই এলাকার মানুষ পানিবাহিত রোগে প্রতিনিয়ত আক্রান্ত হতো। কিন্তু জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ঘরের দুয়ারে সুপেয় পানি পৌঁছে দিয়েছে। এই লাইনে ২৪ ঘন্টাই পানি পাওয়া যায়। শহরের সুবিধা আমরা গ্রামেই পাচ্ছি তাই মাননীয় প্রধানমন্ত্রীকে অসংখ্য ধন্যবাদ।

কুশলী ইউনিয়নের কুশলী গ্রামের বৃদ্ধা ঝরনা বেগম বলেন, পানির জন্য আমাদের দুর্ভোগের শেষ ছিল না। যাদের টাকা পয়সা আছে তারা তো পানি কিনে খেতে পারে। কিন্তু আমাদের মত গরিব মানুষের পানি কিনে খাওয়ার সামর্থ নেই। সরকার থেকে আমাদের এখানে একটি টিউবয়েল স্থাপন করে দিয়েছে। সেই টিউবওয়েল থেকে লাইন নিয়ে আমরা সহজেই সুপেয় পানি পাচ্ছি।

বর্ণি ইউনিয়নের বর্ণি গ্রামের মালেকা বেগম বলেন, আমাদের ইউনিয়নে সুপেয় পানির বড়ই অভাব ছিল। সরকার থেকে টিউবওয়েল দেওয়ার পর সেখান থেকে বিশুদ্ধ ও নিরাপদ পানি পাচ্ছি। এ পানি দিয়েই বাড়ির সব কাজ করা হয়। খুব সহজেই পানি পাওয়ায় সরকারকে ধন্যবাদ।

টুঙ্গিপাড়া জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী প্রদীপ মজুমদার বলেন, নিরাপদ পানি সরবরাহ প্রকল্পের আওতায় উপজেলার চার ইউনিয়নে ১৮ টি কমিউনিটি বেজ টিউবওয়েল স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। এই সবগুলো টিউবওয়েল থেকে প্রান্তিক জনগোষ্ঠীর প্রায় ২ হাজার মানুষ সুপেয় পানির সুবিধা ভোগ করছে। একটি টিউবয়েল থেকে সংযোগ নিয়ে একই সাথে ১০/১৫ টি পরিবার ২৪ ঘন্টা পানির সুবিধা পেয়ে থাকেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন শহরের সুবিধা গ্রামের মানুষও ভোগ করবে। সেটি বাস্তবায়ন করতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর শহরের মতো অত্যন্ত গ্রামের প্রান্তিক জনগোষ্ঠীর ঘরে ঘরে পানি পৌঁছে দেওয়ার জন্য এই কমিউনিটি বেজ টিউবওয়েলের প্রকল্প গ্রহণ করে। আগামীতে উপকারভোগীর সংখ্যা আরো বাড়ানো হবে বলেও জানান তিনি।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

কাশিয়ানীতে মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও  রিএজেন্ট রাখার অপরাধে ক্লিনিক মালিককে জরিমানা

গোপালগঞ্জের কাশিয়ানীতে একটি প্রাইভেট ক্লিনিকে মেয়াদ উত্তীর্ণ ওষুধ ও রোগ নির্ণয় কাজে ব্যবহৃত রিএজেন্ট রাখার অপরাধে বিশ হাজার টাকা জরিমানা করেছে ভ্রম্যমাণ আদালত। গতকাল...

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments