বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Bookmark
0
মূলপাতাঅর্থনীতিভাঙ্গা-নড়াইল-যশোর রুটে ১২০ কিলোমিটার গতিতে চললো পরীক্ষামূলক ট্রেন

ভাঙ্গা-নড়াইল-যশোর রুটে ১২০ কিলোমিটার গতিতে চললো পরীক্ষামূলক ট্রেন

The experimental train ran at a speed of 120 km on the Bhanga-Narail-Jesore route

ঢাকা-যশোর রেলপথের ভাঙ্গা-নড়াইল-যশোর অংশের রেলপথ নির্মাণের কাজ প্রায় শেষের দিকে। শনিবার (৩০মার্চ) ভাঙ্গা থেকে নড়াইল হয়ে যশোরের রূপদিয়া পর্যন্ত চলেছে পরীক্ষামূলক ট্রেন। রবিবারও (৩১মার্চ) একই পথে পরীক্ষাম‚লক ট্রেন চলাচল করবে। সেনাবাহিনীর কনস্ট্রাকশন, সুপারভিশন ও কনসালট্যান্ট (সিএসসি) বিভাগের পক্ষে পরীক্ষাম‚লক ট্রেন চলাচল বিষয়ে সতর্কতাম‚লক বিজ্ঞপ্তি দেয়া হয়।


বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩০ ও ৩১ মার্চ ভাঙ্গা রেলস্টেশন থেকে রূপদিয়া রেলস্টেশন পর্যন্ত টেস্ট রান এবং কমিশনিং এর জন্য প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিতে পরীক্ষাম‚লক ট্রেন চলাচল করবে। রেল লাইনে সর্বসাধারনের চলাচলের সতর্কতাম‚লক বিজ্ঞপিÍটি সংশ্লিষ্ট এলাকার জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে জানানো হয়েছে। সেনাবাহিনীর সিএসসি বিভাগের অধীনে ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যগণ এই রেলপথ নির্মাণের কাজ তত্ত¡াবধান করছেন।


সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলকে রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আনতে এই রেলপথ নির্মাণ করা হচ্ছে। বাংলাদেশ ও চীনের যৌথ অর্থায়নে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘চায়না রেলওয়ে গ্রæপ’ (সিআরইসি) প্রকল্পটি বাস্তবায়ন করছে। ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ব্রডগেজ রেলপথে ভাঙ্গা, কাশিয়ানী এবং যশোরের পদ্মবিলা ও সিঙ্গিয়াতে রেলওয়ে জংশন থাকছে। এছাড়া নগরকান্দা, মুকসুদপুর, মহেশপুর, লোহাগড়া, নড়াইল এবং যশোরের জামদিয়া ও রূপদিয়াতে রেলস্টেশন করা হচ্ছে। ঢাকা থেকে নড়াইল রেলস্টেশনের দ‚রত্ব ১৩৮ কিলোমিটার।


জানা গেছে, ঢাকা-যশোর রেলপথের ভাঙ্গা পর্যন্ত ইতিমধ্যে ট্রেন চলাচল করছে। প্রকল্পের শেষ অংশ ভাঙ্গা থেকে যশোর। এই অংশের দৈর্ঘ্য ৮৬ কিলোমিটার। প্রকল্পটি এবছর জুন মাসের মধ্যে শেষ হবে। মাঠপর্যায়ে প্রকল্পটির কাজ শুরু হয়েছিল ২০১৯ সালে। ২০১৬ সালের ৩মে একনেকে ‘পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্প’ নামে এটি অনুমোদন হয়। অনুমোদনের সময়ে পুরো প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছিল ৩৪ হাজার ৯৮৮ কোটি টাকা। বর্তমানে এই প্রকল্পের ব্যয় দাঁড়িয়েছে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা।


পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবু ইউছুফ মোঃ শামীম বলেন, ভাঙ্গা-নড়াইল-যশোর অংশের নির্মাণ কাজ শেষের পথে। কাজের অংশ হিসেবে ৩০ ও ৩১ মার্চ এই দুদিন ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত বিভিন্ন গতিতে ট্রেন চালিয়ে নির্মাণ অবস্থা পরীক্ষা করা হবে। আগামী জুনের মধ্যেই আশা করা যাচ্ছে এ রুটে ট্রেন চলবে।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments