শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
Bookmark
0
মূলপাতাগোপালগঞ্জ সংবাদগোপালগঞ্জে “নকসি কাঁথার মাঠ” অবলম্বনে গীতিনৃত্যনাট্য

গোপালগঞ্জে “নকসি কাঁথার মাঠ” অবলম্বনে গীতিনৃত্যনাট্য

গোপালগঞ্জে অনুষ্ঠিত হয়ে গেলো পল্লীকবি জসিম উদ্দীনের “নকসি কাঁথার মাঠ” অবলম্বনে গীতিনৃত্যনাট্য অনুষ্ঠান। গোপালগঞ্জ জেলা উদীচীর এটি ৯ম প্রযোজানা। আগামী মাসে এই অনুষ্ঠান নিয়ে তারা ভারতের কোলকাতায় যাচ্ছে এবং সেখানে এই গ্রীতিনৃত্যনাট্য অনুষ্ঠান পরিবেশন করবে।বুধবার(১১ অক্টোবর)রাতে মন্ত্রমুগ্ধের মতো এই অনুষ্ঠান উপভোগ করেন দর্শক-শ্রোতারা।আগামীতেও এ ধরনের সুস্থ্য বিনোদন উপভোগ করার আশা দর্শক-শ্রোতাদের।

নকশী কাঁথার মাঠ বাংলা সাহিত্যের একটি অনবদ্য আখ্যানকাব্য। বাংলা ভাষায় রচিত এই আখ্যানকাব্যের লেখক পল্লীকবি জসিম উদ্দীন। বাংলা কবিতার জগতে যখন ইউরোপীয় ধাঁচের আধুনিকতার আন্দোলন চলছিল তখন প্রকাশিত এই কাব্যকাহিনী ঐতিহ্যগত ধারার শক্তিমত্তাকে পুনঃপ্রতিপন্ন করে। এটি জসীম উদ্দীনের একটি অমর সৃষ্টি হিসাবে বিবেচিত। নকশী কাঁথার মাঠ কাব্যোপন্যাসটি রূপাই ও সাজু নামক দুই গ্রামীণ যুবক-যুবতীর অবিনশ্বর প্রেমের করুণ কাহিনী। 

immage 1000 04 4

গোপালগঞ্জ শেখ ফজলুল হক মনি স্মৃতি মিলনায়তনে বুধবার রাতে অনুষ্ঠিত “নকসি কাঁথার মাঠ” অবলম্বনে গীতিনৃত্যনাট্য অনুষ্ঠান উপভোগ করতে জেলা প্রশাসক কাজী মাহবুবল আলম সহ অসংখ্য দর্শক-শ্রোতা জড়ো হন। অুনষ্ঠান উপভোগ করে তারা খুবই আনন্দ পেয়েছেন।আর এ ধরনের অনুষ্ঠান তারা আগামীতে আরো বেশী বেশী হওয়া দরকার বলে মনে করেন।

জেলা উদীচীর সভাপতি নাজমুল ইসলাম এবং সাধারন সম্পাদক আনিচুর রহমান রাজু জানান, নকসি কাঁথার মাঠ গোপালগঞ্জ জেলা উদীচীর ৯ম প্রযোজনা। নকশী কাঁথার মাঠ কাব্যোপন্যাসটি রূপাই ও সাজু নামক দুই গ্রামীণ যুবক-যুবতীর অবিনশ্বর প্রেমের করুণ কাহিনী নিয়ে রচিত।“নকশী কাঁথার মাঠ”অবলম্বনে তৈরী গীতিনৃত্যনাট্য অনুষ্ঠান উপভোগ করে দর্শক শ্রোতারাও ভূয়সি প্রশংসা করেছেন্।

immage 1000 05 2

আধুনিকতার এই যুগে সুস্থ্য ধারার বিনোদন নিয়ে উদীচী গোপালগঞ্জ জেলা সংসদ আগামী ২৫ ও ২৬ নভেম্বর রবীরবীনা সাংস্কৃতিক সংগঠনের আমন্ত্রনে কোলকাতার নজরুল মঞ্চে এই গীতিনৃত্যনাট্য অনুষ্ঠান পরিবেশন করবে।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

গোপালগঞ্জে আগুনে পুড়ে নারী নিহত

গোপালগঞ্জের কাশিয়ানীতে আগুনে পুড়ে স্বপ্না দাস(৪৮)নামে এক নারীর মৃত্যুর ঘটনা ঘটেছে। আজ শুক্রবার(২৩ ফেব্রুয়ারী)দুপুরে উপজেলার ওড়াকান্দি ইউনিয়নের ওড়াকান্দি গ্রামে এ ঘটনা ঘটে। আগুনে পুড়ে মারা...

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments