শুক্রবার, ফেব্রুয়ারি ২৩, ২০২৪
Bookmark
0
মূলপাতানির্বাচন-২০২৪আসন সমঝোতা নিয়ে বিপাকে বড় দল

আসন সমঝোতা নিয়ে বিপাকে বড় দল

নাটকীয়তা না ঘটলে জাতীয় পার্টি ও আদর্শিক জোটের শরিক দলগুলোকে আওয়ামী লীগ ৪৫টি আসন ছেড়ে দিতে পারে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আসন সমঝোতা নিয়ে বিপাকে পড়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও ১৪ দলের শরিকরা। নেতৃস্থানীয় অনেকেই ধারণ করছেন, নাটকীয়তা না ঘটলে জাতীয় পার্টি ও আদর্শিক জোটের শরিক দলগুলোকে আওয়ামী লীগ ৪৫টি আসন ছেড়ে দিতে পারে।

এর মধ্যে ৩৫টি আসন পেতে পারে জাতীয় পার্টি। ওয়ার্কার্স পার্টি দুটি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি, তরীকত ফেডারেশন একটি, আনোয়ার হোসেন মঞ্জুর জাতীয় পার্টি (জেপি) দুটি এবং অন্য দু-একটি দলকে এক থেকে দুটি আসন ছাড় দেওয়ার আলোচনা রয়েছে। এছাড়াও নির্বাচনে অংশ নেওয়া কল্যাণ পার্টিকে একটি, বিএনএফ এবং তৃণমূল বিএনপিকে দুটি আসন ছাড় দেওয়ার সম্ভাবনা রয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদন সূত্রে জানা যায়, বিএনপি না থাকায় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে অনেক হিসাব-নিকাশ করতে হচ্ছে আওয়ামী লীগকে। কোন দল বিরোধী দল হিসেবে সংসদে প্রতিনিধিত্ব করবে, সে হিসাবটাও মাথায় রাখছেন তারা। আসন বণ্টন নিয়ে আওয়ামী লীগের নেতৃত্বাধীন কেন্দ্রীয় ১৪ দলীয় জোটের শরিকদের সঙ্গে আলাপ-আলোচনাও হয়েছে। এই শরিক দলগুলোকে পাঁচ-ছয়টি আসন দেওয়া হতে পারে। যেসব আসনে তাদের প্রার্থী করা হবে, সেখানে নৌকার প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করবেন।

মনোনয়ন বোর্ডের এক প্রবীণ সদস্য একটি গণমাধ্যমকে বলেছেন, জাতীয় পার্টির সঙ্গেও আলোচনা চলছে। তাদের সঙ্গে সমঝোতা হলে, সংশ্লিষ্ট আসনে আওয়ামী লীগের প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করবেন, না ডামি ক্যান্ডিডেট হিসেবে থাকবেন, তা আলোচনার ভিত্তিতে সমাধান হবে। এখন চলছে চূড়ান্ত দেন-দরবার। সে ক্ষেত্রে ৪৫-৪৬টি আসন আমাদের ছাড় দিতে হতে পারে। আদর্শিক ১৪ দলীয় জোটের শরিকদের পাঁচটি আসনে ছাড় দেয়ার সম্ভাবনাও রয়েছে।

এই পাঁচটির মধ্যে কুষ্টিয়া-২ আসনে জাসদ সভাপতি হাসানুল হক ইনু। বরিশাল-২ অথবা বরিশাল-৩ আসন থেকে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। ঢাকা-৮ আসনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম নৌকার প্রার্থী।

অন্যদিকে জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু লড়তে চান পিরোজপুর-২ আসন থেকে। এছাড়াও তরিকত ফেডারেশনের সভাপতি নজিবুল বশর মাইজভান্ডারি চান চট্টগ্রাম-২ আসন। এর দুই একটি আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী রয়েছেন। যদি সমঝোতার মাধ্যমে উপরোক্তদের জন্য আসন ছেড়ে দেওয়া হয় তাহলে তা নৌকার প্রতীকের প্রার্থীদের ছেড়ে দিতে হবে।

নির্ভরযোগ্য সূত্র বলছে, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার ফেনী-১ আসনের বর্তমান সংসদ সদস্য। তিনি নৌকা প্রতীক চাইলেও তাকে সংরক্ষিত আসনে সংসদ সদস্য করার প্রস্তাব দিয়েছে আওয়ামী লীগ।

এছাড়াও দ্বাদশ নির্বাচনে জাতীয় পার্টি (জাপা) লাঙ্গল প্রতীকে নির্বাচন করলেও আওয়ামী লীগের কাছ থেকে ৩৫টি আসনে ছাড় পেতে চাচ্ছে। এর মধ্যে নারায়ণগঞ্জ-৫ আসনে জাতীয় পার্টির বর্তমান এমপি এ কে এম সেলিম ওসমানকেই দেওয়া হবে বলে জানা গেছে। বর্তমানে জাতীয় পার্টির ২৩টি আসনের মধ্যে অন্তত ২২ জন নৌকার মাঝিকে সমঝোতার মাধ্যমে নৌকা থেকে বাদ দেওয়া হতে পারে ।

আওয়ামী লীগ মনোনীত এসব প্রার্থী হলেন- ঢাকা-৪ সানজিদা খানম, ঢাকা-৬ মোহাম্মদ সাঈদ খোকন, নারায়ণগঞ্জ-৩ আবদুল্লাহ আল-কায়সার, সুনামগঞ্জ-৪ মোহম্মদ সাদিক, ফেনী-৩ মো. আবুল বাশার, চট্টগ্রাম-৫ মোহাম্মদ আবদুস সালাম, ঠাকুরগাঁও-৩ মো. ইমদাদুল হক, নীলফামারী-৩ মো. গোলাম মোস্তফা, নীলফামারী-৪ মো. জাকির হোসেন বাবুল,

লালমনিরহাট-৩ মো. মতিয়ার রহমান, রংপুর-১ মো. রেজাউল করিম রাজু, রংপুর-৩ তুষার কান্তি মন্ডল, কুড়িগ্রাম-২ মো. জাফর আলী, গাইবান্ধা-১ আফরোজা বারী, বগুড়া-২ তৌহিদুর রহমান মানিক, বগুড়া-৩ মো. সিরাজুল ইসলাম খান রাজু,

সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) ফিরোজ আহমেদ স্বপন, সাতক্ষীরা-২ (সদর) আসাদুজ্জামান বাবু, বরিশাল-৪ শাম্মী আহমেদ, বরিশাল-৬ আবদুল হাফিজ মল্লিক, পিরোজপুর-৩ মো. আশরাফুর রহমান, ময়মনসিংহ-৪ মোহাম্মদ মোহিত উর রহমান, ময়মনসিংহ-৮ মো. আবদুছ ছাত্তার, কিশোরগঞ্জ-৩ মো. নাসিরুল ইসলাম খান প্রমুখ।

যদি জাপার সঙ্গে আসন সমঝোতা হয় তবে উল্লিখিত আওয়ামী লীগ নেতাদের নৌকার মনোনয়নপত্র প্রত্যাহার করতে হবে। এছাড়াও সাতক্ষীরা-২ (সদর আসন) থেকে নৌকার মনোনয়ন পেয়েছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান (পদত্যাগ) আসাদুজ্জামান বাবু। এ আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

তথ্যসূত্র বলছে, আওয়ামী লীগের সঙ্গে আসন সমঝোতার বিষয়ে জাপা নেতৃবৃন্দের একাধিকবার আলাপ-আলোচনা হলেও তারা বলছে, তারা সরকারের সঙ্গে কোনো সমঝোতা বা আসন ভাগাভাগির মধ্যে নেই। নিজেদের শক্তিতে তারা নির্বাচন করতে চায়। কিন্তু গোপন আলাপ-আলোচনায় তারা অন্তত ৩০টি আসনে ছাড় চাইছে আওয়ামী লীগের কাছে।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

গোপালগঞ্জে আগুনে পুড়ে নারী নিহত

গোপালগঞ্জের কাশিয়ানীতে আগুনে পুড়ে স্বপ্না দাস(৪৮)নামে এক নারীর মৃত্যুর ঘটনা ঘটেছে। আজ শুক্রবার(২৩ ফেব্রুয়ারী)দুপুরে উপজেলার ওড়াকান্দি ইউনিয়নের ওড়াকান্দি গ্রামে এ ঘটনা ঘটে। আগুনে পুড়ে মারা...

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments