33 C
Gopālganj
মঙ্গলবার, জুন ২৫, ২০২৪
Bookmark
0
মূলপাতাগোপালগঞ্জ সংবাদস্বাস্থ্যসেবা নিশ্চিতে কমিউনিটি ক্লিনিকে মনিটরিং শুরু

স্বাস্থ্যসেবা নিশ্চিতে কমিউনিটি ক্লিনিকে মনিটরিং শুরু

Monitoring of community clinics to ensure health care

বিশেষ প্রতিনিধি।।
গোপালগঞ্জে প্রান্তিক জনগোষ্ঠির স্বাস্থ্য সেবার মান বৃদ্ধি ও কমিউনিটি ক্লিনিকে কর্মরতদের দায়িত্ব-কর্তব্য পালন শতভাগ নিশ্চিতে কমিউনিটি ক্লিনিকে মনিটরিং ও সুপারভিশনের কাজ শুরু হয়েছে।

রোববার গোপালগঞ্জ শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসী দেশের প্রথম কমিউনিটি ক্লিনিক টুঙ্গিপাড়ার গিমাডাঙ্গা কমিউনিটি ক্লিনিকে এ কার্যক্রম শুরু করেন।

প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসী দেশের কমিউনিটি ক্লিনিক মনিটরিং ও সুপার ভিশনের অতিরিক্ত দায়িত্ব পেয়েছেন জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ উদ্যোগে প্রান্তিক জনগোষ্ঠির ৬ হাজার মানুষের জন্য ১টি করে কমিউনিটি ক্লিনিক করে দিয়েছেন। এসব কমিউনিটি ক্লিনিকে মা ও শিশু স্বাস্থ্য সেবা, প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা সেবা, টিকাদান কর্মসূচী, পুষ্টি, স্বাস্থ্য শিক্ষা পরামর্শ সহ বিভিন্ন সেবা প্রদান করা হয় । এছাড়া এখান থেকে ২৭ রকমের ঔষুধ বিনামূল্যে প্রদান করা হয়। কমিউনিটি ক্লিনিকের সেবায় শিশু ও মাতৃ মৃত্যুর হার কমেছে। প্রান্তিক জনগোষ্ঠি রোগ প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। তাদের সেবার মান আরো বৃদ্ধি করে এখানে কর্মরতদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে মনিটরিং ও সুপার ভিশন শুরু করেছি। আমি সারা দেশের দায়িত্ব পেলেও মূলত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার দায়িত্ব পালন করব।

immage 1000 02 10

জাতির সূর্য সন্তান মুক্তিযোদ্ধাদের সাথে নিয়ে টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়ে আমরা এ কার্যক্রম শুরু করেছি।
মনিটরিং ও সুপারভিশনের মাধ্যমে কমিউনিটি ক্লিনিককে আরো গতিশীল করে আমরা প্রান্তিক জনগোষ্ঠির স্বাস্থ্যসেবা শতভাগ নিশ্চিত করব। এ বিষয়ে গবেষণার কাজ হবে। গবেষণার তথ্য উপাত্ত সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হবে। এতে এ অঞ্চলের সাধারণ মানুষ উপকৃত হবে।

টুঙ্গিপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জসীম উদ্দিন বলেন, কমিউনিটি ক্লিনিকে মনিটরিং ও সুপারভিশনের জন্য গোপালগঞ্জ শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসীকে অতিরিক্ত দায়িত্ব দেয়া হয়েছে। তিনি রোববার ৩টি কমিউনিটি ক্লিনিক মনিটরিং ও সুপারভিশন করেছে। তিনি কাজের ক্ষেত্রে খুবই আন্তরিক। তিনি প্রত্যেকটি কমিউনিটি ক্লিনিকের পরিবেশ রক্ষায় একটি করে ফলদ গাছের চারা রোপন করেছেন। মনিটরিং ও সুপারভিশন এভাবে অব্যাহত রাখলে গ্রামের সব মানুষ এখান থেকেই ভাল চিকিৎসা সেবা এবং বিনামূল্যে ঔষুধ পেয়ে আরো বেশি উপকৃত হবেন।

পাটগাতী গ্রামের আবুল সরদার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান কমিউনিটি ক্লিনিক। এখান থেকে চিকিৎসা ও বিনামূল্যে ঔষুধ পেয়ে আমরা রোগ-ব্যাধি থেকে দূরে আছি। এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমি কমিউনিটি ক্লিনিকে এসে জানতে পারলাম এখন থেকে একজন ডাক্তার নিয়মিত কমিউনিটি ক্লিনিক মনিটরিং ও সুপারভিশন করবেন। এতে আমাদের সেবার মান আরো বাড়বে। এখানে বসেই প্রচলিত সেবার পাশাপাশি নতুন চিকিৎসা সেবা পাব বলে আশা করছি।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

নড়াইলে বিজয়ী ও পরাজিত প্রার্থীর পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন ; পূনরায় ভোট গ্রহনের দাবি

নড়াইল সদর উপজেলা পরিষদ নির্বাচনে পরাজিত ও বিজয়ী প্রার্থী পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন করেছে। পরাজিত প্রার্থী তোফায়েল মাহমুদের অভিযোগ তাকে কারচুপির মাধ্যমে হারানো হয়েছে। তিনি...

সারাদেশ

রাসেলস ভাইপার সহ বিষধর সাপ নিয়ে আতঙ্কিত না হওয়ার আহবান স্বাস্থ্য বিভাগের

রাসেলস ভাইপার সহ যে কোন বিষধর সাপ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন গোপালগঞ্জ স্বাস্থ্য বিভাগ। গোপালগঞ্জের সিভিল সার্জন ডাঃ মোঃ জিল্লুর রহমান গোপালগঞ্জ...

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments