শুক্রবার, মে ১৭, ২০২৪
Bookmark
0
মূলপাতাজাতীয়কোটালীপাড়ার দেবগ্রামে করা আশ্রয়ন প্রকল্পটি নিঃসন্দেহে একটি মডেল আশ্রয়ন প্রকল্প

কোটালীপাড়ার দেবগ্রামে করা আশ্রয়ন প্রকল্পটি নিঃসন্দেহে একটি মডেল আশ্রয়ন প্রকল্প

স্টাফ রিপোর্টার।।

সারা দেশে প্রধানমন্ত্রীর দেয়া উপহার ৫০হাজার ঘর দেয়া নিয়ে যেখানে অনিয়মের বিষয়ে ঝড় উঠেছে, সেখানে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার দেবগ্রামে করা আশ্রয়ন প্রকল্পটি নিঃসন্দেহে একটি মডেল আশ্রয়ন প্রকল্প। যেখানে রয়েছে শান বাঁধানো ঘাট, বিকেলে বা রাতে বসার জন্য বেঞ্চ।

এছাড়া রয়েছে অবসর সময়ে বই পড়ার জন্য লাইব্রেরী, বেঠক করার জায়গা এবং শিশুদের জন্য রয়েছে খেলার সামগ্রী। এমন পরিবেশ পেয়ে এখানে বসবাসকারীরা খুবই খুশি।

কোটালীপাড়া উপজেলা সদর থেকে ৫ কিলোমিটার দূরে দেবগ্রাম আশ্রয়ন প্রকল্প। যেখানে রয়েছে ৩০টি পরিবার। নানা এলাকা থেকে আসা এসব ঘর-বাড়ি ছাড়া লোকজনের ঠাঁই হয়েছে এই আশ্রয়ন প্রকল্পে। প্রধানমন্ত্রীর উপহার পেয়ে এখানকার বাসিন্দারা প্রধানমন্ত্রীকে শুধু ধন্যবাদই জানাননি, তাঁর দীর্ঘায়ূও কামনা করেছেন।

গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার দেবগ্রাম আশ্রয়ন প্রকল্পটি দেশের অন্যান্য আশ্রয়ন প্রকল্প থেকে অনেকটাই আলাদা। এটি সারা দেশের মধ্যে একটি মডেল আশ্রয়ন প্রকল্প, এটি বলতেই হবে। কেননা এখানে বসবাসকারীদের জন্য প্রায় সব ধরনেরই সুবিধা বিদ্যমান।সুপেয় খাবার পানির ব্যবস্থার সাথে রয়েছে শান বাঁধানো ঘাট, খাল পাড়ে বিকেলে বা রাতে বসার জন্য বেঞ্চ। এছাড়া রয়েছে অবসর সময়ে বই পড়ার জন্য লাইব্রেরী, বেঠক করার জায়গা এবং শিশুদের জন্য রয়েছে খেলার সামগ্রী। এখানে বসবাসকারীরা বুঝতেই পারেন না কোন সমস্যা। সব ধরনের সুবিধা পেয়ে তারা খুশি এবং তারা প্রধানমন্ত্রীর দীর্ঘায়ূ কামনা করেছেন।

দেবগ্রাম আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা জরিনা বেগম(৫২)যার বাবা-মা বা অন্য কোন আত্মীয়- স্বজনই নাই। তিনি বলেন, এখন এই আশ্রয়ন প্রকল্পের বাসন্দারাই আমার আত্মীয় স্বজন। তিনি বলেন, আগে কোটালীপাড়া সদরে একটি খুপড়ি ঘরে বসবাস করতাম। সেখানে অনেক কষ্ট করেছি। এখন এই আশ্রয়ন প্রকল্পে ঘর পেয়ে আমি নিরাপদ একটি আশ্রয় পেয়েছি। এখন এটিই আমার ঠিকানা। আমি বলতে পারি আমি দেবগ্রামের আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা। আমার ঘর নম্বর ৪। আমাকে যে কেউ খুজলেই পাবে। এখানে আমার মতো ৫০টি পরিবার বসবাস করে। সবাই আমরা মিলে মিশে একই পরিবারের সদস্যের মতো বসবাস করছি। একজনের সুখে-দুখে অন্যজন এগিয়ে আসেন। সব সুখ দুঃখ আমরা ভাগাভাগি করে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের মতো ঘর হারাদের ঘর দিয়ে একটি ঠিকানার ব্যাবস্থা করেছেন-এজন্য তাঁকে শুধু ধন্যবাদই না, তাঁর দীর্ঘায়ূ কামনা করেন তিনি।

জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, আমরা এখানে বসবাসকারীদের জন্য নানা সুযোগ সুবিধা দেবার চেষ্টা করেছি।এখানে আমরা যেসব সুবিধা দিয়েছি, পর্যায়ক্রমে জেলার অন্যান্য আশ্রয়ন প্রকল্পে এ ধরনের সুযোগ সুবিধা দেবো, যাতে আশ্রয়ন প্রকল্পে বসবাসকারীরা একটা উন্নত জীবন পায়। নতুন প্রজন্ম যেন একটি সুন্দর পরিবেশে গড়ে উঠতে পারে।

সারা দেশের আশ্রয়ন প্রকল্পে দেবগ্রাম আশ্রয়ন প্রকল্পের মতো হলে এসব আশ্রয়ন প্রকল্পে যারা বসবাস করবে তারা একটা উন্নত জীবন পাবে এমনটি প্রত্যাশা অভিজ্ঞ মহলের।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

বঙ্গবন্ধুর সমাধিতে কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যানের শ্রদ্ধা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন কোটালীপাড়া উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস।  শনিবার দুপুরে তিনি জাতির পিতার...

সারাদেশ

নিরাপদ খাদ্য নিশ্চিতে গোপালগঞ্জের হোটেল রোস্তরার খাবারের নমূনা সংগ্রহ শুরু

নিরাপদ খাবার নিশ্চিতে গোপালগঞ্জের হোটেল রেস্তোরার খাবারের নমূনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো শুরু হয়েছে। জাইকা বিএফএসএ ফুড সেফটি প্রজেক্টের আওতায় আজ বৃহস্পতিবার শহরের নিউ খান স্নাকস...

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments