রবিবার, মে ১২, ২০২৪
Bookmark
0
মূলপাতাজাতীয়গোপালগঞ্জে ধাপের উপর সব্জি চাষ করে ভাল আছেন কৃষক

গোপালগঞ্জে ধাপের উপর সব্জি চাষ করে ভাল আছেন কৃষক

মোহনা রিপোর্ট।।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও কোটালীপাড়ার বিভিন্ন গ্রামে ধাপের উপর সব্জি চাষ দিন দিন বেড়ে চলেছে।এসব এলাকা একদিকে নিম্ন জলাভূমি, আর অন্যদিকে মাটি ও পানিতে লবনাক্ততা। কচুরীপানা দিয়ে তৈরি ধাপ পদ্ধতির মাধ্যমে এখানকার কৃষকেরা বিভিন্ন ধরনের শাক-সব্জি উৎপাদন করছেন। এতে এলাকার সব্জির চাহিদা মিটানোর পাশাপাশি নিজেদের আর্থিক অবস্থারও উন্নতি করতে পারছেন তারা।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও কোটালীপাড়া উপজেলার বিস্তৃর্ন এলাকা নিম্নাঞ্চল।এ এলাকার কৃষকরা ইতোমধ্যে জলবাযু পরিবর্তন জনিত সমস্যা থেকে বাঁচতে কচুরীপানা দিয়ে তৈরী ধাপ বানিয়ে সার ও কীটনাশক ছাড়াই সব্জি উৎপাদন করছেন। এতে এক দিকে যেমন তাদের উৎপাদিত সব্জি এলাকার সব্জির চাহিদা মিটাচ্ছে, আবার অন্যদিকে কৃষকরা এসব সব্জি বিক্রি করে নিজেদের অর্থনৈতিক অবস্থারও উন্নয়ন ঘটাচ্ছেন।বিশেষ করে অতি সম্প্রতি বন্যা ও অতিবৃষ্টিতে সব্জি ক্ষেতের ব্যাপক ক্ষতি হলেও ধাপের উপর চাষ করা সব্জি কিন্তু নষ্ট হয়নি। এসব চাষীরা এখন ভালদামে তাদের সবজি বিক্রি করছে।

টুঙ্গিপাড়া উপজেলার মিত্রডাঙ্গা গ্রামের শক্তি কির্ত্তনীয়া, বন্যাবাড়ি গ্রামের বরেন বিশ্বাস, ভূপতি বিশ্বাসসহ বেশ কয়েকজন ধাপ চাষী জানান, তাদের গ্রামসহ আশপাশের বেশ কয়েকটি গ্রামের চাষীরা এসময় ধাপ পদ্ধতিতে সব্জি চাষ করে ভাল আছেন। শধু এই এলাকায়ই নয় কোটালীপাড়া এবং গোপালগঞ্জ সদর উপজেলা ও কাশিয়ানী উপজেলার অনেক গ্রামে ধাপ পদ্ধতিতে সবজি চাষ দিন দিন জনপ্রীয় হয়ে উঠছে।কোন রকম সার বা কীটনাশক ব্যবহার না করায় এখানকার উৎপাদিত সব্জির চাহিদা বেশ। ধাপের উপর ঢেড়শ, লাল শাক, পুই শাক, শশা প্রভৃতি চাষ করে ভালো আছেন এখানকার কৃষকেরা।

গোপালগঞ্জ কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক ড.অরবিন্দ কুমার রায় বলেন, গোপালগঞ্জের অন্ততঃ ২০ হাজারটি ধাপের উপর চলছে এ চাষাবাদ। আর এর সাথে জড়িত রয়েছেন ৩ সহস্রাধিক কৃষক। এ সময়ে নিম্ন জলাভূমি এলাকার মানুষের হাতে কোন কাজ থাকেনা। ধাপের উপর সবজি চাষ করে তারা ভালই আছেন। তিনি জানান, বন্যা আসুক আর বৃষ্টি-বর্ষা আসুক না কেন, এই পদ্ধতিতে চাষাবাদ করা সব্জিতে তার কোন প্রভাব পড়ে না।তাছাড়া কীটনাষক ও সার বিহীন উৎপাদিত এই সব্জি এলাকার মানুষের কাছে বেশ জনপ্রীয়। আর তাই কৃষকেরাও সব্জি বিক্রি করে বেশ ভাল আছেন এ সময়টাতে।

গোপালগঞ্জের ব্যাপক এলাকা নিম্ন জলাভূমি অঞ্চল।সরকারী সহযোগিতা পেলে এ জলাভূমিতে ধাপের উপর সব্জি চাষ করে জেলার কৃষকেরা ব্যাপকভাবে সাফল্য পেতে পারে। ঘটাতে পারে নিজেদের ভাগ্যের উন্নয়ন।

 

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

বঙ্গবন্ধুর সমাধিতে কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যানের শ্রদ্ধা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন কোটালীপাড়া উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস।  শনিবার দুপুরে তিনি জাতির পিতার...

সারাদেশ

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments