শুক্রবার, মে ১০, ২০২৪
Bookmark
0
মূলপাতাজাতীয়দীর্ঘ ৪৮ বছরেও সম্পন্ন হয়নি গোপালগঞ্জের চার মুক্তিযোদ্ধা হত্যা মামলার বিচার কাজ

দীর্ঘ ৪৮ বছরেও সম্পন্ন হয়নি গোপালগঞ্জের চার মুক্তিযোদ্ধা হত্যা মামলার বিচার কাজ

স্টাফ রিপোর্টার।।

১০ মার্চ গোপালগঞ্জের চার কমিউনিষ্ট নেতা, মুক্তিযুদ্ধে ৮ ও ৯ নং সেক্টরে কমিউনিষ্ট পার্টি-ন্যাপ ছাত্র ইউনিয়নের গেরিলা বাহিনীর প্রধান সমন্বয়কারী ওয়ালিউর রহমান লেবু, ন্যাপ নেতা ও জাতীয় সংসদের কোটালীপাড়া আসনের প্রার্থী কমলেশ বেদজ্ঞ, ছাত্র ইউনিয়নের নেতা বিষ্ণুপদ ও মানিকের হত্যাকান্ডের ৪৮ বছর গেলেও তাদের হত্যাকান্ডের বিচার কাজ এখনো শেষ হয়নি।

১৯৭৩ সালের ১০ মার্চ কোটালীপাড়া উপজেলার টুপুরিয়া ব্রীজের কাছে দিবালোকে কুপিয়ে ও পিটিয়ে তাদেরকে নির্মমভাবে হত্যা করা হয়। আসামিরা প্রভাবশালী হওয়ায় উচ্চ আদালতের মাধ্যমে অন্ততঃ ৬ বার স্থগিত হয়েছে মামলাটি। শেষ খবর পাওয়া পর্যন্ত মামলাটি আবারো নিম্ন আদালতে শুনানীর জন্য উচ্চ আদালত থেকে ফেরত পাঠানো হয়েছে বলে জানাগেছে। দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পাটি (সিপিবি) গোপালগঞ্জ জেলা কমিটি ও পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে।

মামলার বিবরনে জানাগেছে, দেশ স্বাধীন-এর পর ১৯৭৩ সালে প্রথম জাতীয় সংসদ নির্বাচনে ন্যাপ নেতা কমলেশ বেদজ্ঞ কোটালীপাড়া আসনে প্রতিদ্বন্দিতা করেন। নির্বাচনী কাজ শেষে ১০ মার্চ সকালে কোটালীপাড়া উপজেলার সিকির বাজার থেকে নৌকায় করে গোপালগঞ্জের উদ্দেশ্যে রওনা হন। নৌকাটি টুপুরিয়া ব্রীজের কাছে পৌঁছালে একদল দুর্বৃত্ত মুক্তিযুদ্ধের ৮ ও ৯ নং সেক্টরের কমান্ডার ও কমিউনিস্ট পার্টি-ন্যাপ ছাত্র ইউনিয়নের গেরিলা বাহিনীর প্রধান সমন্বয়কারী ওয়ালিউর রহমান লেবু, জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী ন্যাপ নেতা কমলেশ বেদজ্ঞ, ছাত্র ইউনিয়ন নেতা বিষ্ণুপদ ও মানিককে রামদা, কোদাল, লোহার রড, ছ্যান দিয়ে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করে। এদের সাথে থাকা বর্তমান জেলা কৃষকলীগ নেতা লুৎফর রহমান গঞ্জরকে মৃত ভেবে দুর্বিত্তরা ফেলে রেখে যায়। কিন্তু, ভাগ্যক্রমে তিনি বেঁচে যান।

ওই ঘটনার পরদিন ১১ মার্চ তৎকালীন প্রথম শ্রেনীর ম্যাজিষ্ট্রেট মোঃ আব্দুল কাদেরের কাছে দেওয়া লুৎফর রহমানের ডায়িং ডিকলারেশন (জবানবন্দি) অনুযায়ী গোপালগঞ্জ থানায় একটি এফ.আই.আর(মামলা) করা হয় (মামলা নং-০৫, তাং-১১-০৩-১৯৭৩, জিআর নং-৯৬/৭৩)। এ মামলায় মুক্তিযুদ্ধের হেমায়েত বাহিনী প্রধান প্রায়াত হেমায়েত উদ্দিন বীর বীক্রমসহ ২১ জনকে আসামী করা হয়। এদের মধ্যে বর্তমানে ৪ জন জীবিত রয়েছেন। মামলার প্রধান আসামী হেমায়েত উদ্দিনসহ ১৭ আসামী ইতোমধ্যে মৃত্যু বরন করেছেন।

এদিকে, মামলার বাদী লুৎফর রহমান গঞ্জরের কোন তৎপরতা না থাকায় নিহত কমলেশ বেদজ্ঞের মেয়ে নারী নেত্রী সুতাপা বেদজ্ঞ বাদী হবার জন্য আবেদন করেন। পরে মহামান্য সুপ্রীম কোর্ট আবেদন মঞ্জুর করেন। সেই সাথে মামলার উপর হাইকোর্টের দেয়া স্থাগিতাদেশ খারিজ করায় মামলাটি আবারো গোপালগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে বিচারিক কাজ শুরু হবে।

দিবসটি পালন উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পাটি(সিপিবি) গোপালগঞ্জ জেলা কমিটি ও পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচী গ্রহন করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে সকাল ৮টায় মুক্তিযোদ্ধা কমরেড ওলিউর রহমান লেবু মিয়ার গ্রামের বাড়ি গোপালগঞ্জ সদর উপজেলার আড়পাড়ায় কবরে পুষ্পমাল্য অর্পন ফাতেহা পাঠ, দোয়া মাহফিল ও সকাল ৯ টায় গোপালগঞ্জ পৌর মহাশ্মশানে কমরেড কমলেশ বেদজ্ঞ, বিষ্ণুপদ ও মানিকের সমাধিতে পুষ্পমাল্য অর্পন, ও প্রার্থনা করা হবে। পরে সকাল ১০ টায় জেলা শহরের বঙ্গবন্ধু সড়কের প্রেস ক্লাবের সামনে হত্যাকারীদের বিচারের দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে।

কমিউনিস্ট পার্টি গোপালগঞ্জ কমিটির সভাপতি অধ্যক্ষ আবু হোসেন জানিয়েছেন, দীর্ঘ ৪৮টি বছর অতিবাহিত হলো কিন্তু, মামলার সাক্ষ্য গ্রহন পর্যন্ত হয়নি। এটা চোরাগোপ্তা কোন হত্যা নয়, এটা প্রকাশ্য দিবালোকের ঘটনা। এর যথেষ্ট প্রমানও রয়েছে।

মামলার আইনজীবী ও গোপালগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের জিপি এ্যাডভোকেট দেলোয়ার হোসেন সরদার জানিয়েছেন, মামলার বাদী লুৎফর রহমানের তৎপরতা কম থাকায় নিহত কমলেশ বেদজ্ঞর মেয়ে সুতাপা বেদজ্ঞ বাদী হবার জন্য আবেদন করেন। পরে মহামান্য সুপ্রীম কোর্ট আবেদন মঞ্জুর করেন। সেই সাথে মামলার উপর হাইকোর্টের দেয়া স্থাগিতাদেশ খারিজ করায় মামলাটি আবারো গোপালগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে বিচারিক কাজ শুর হবে।

 

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

গোপালগঞ্জের ৩টি উপজেলায় চেয়ারম্যান পদে বিজয়ী যারা

প্রথম ধাপে বুধবার গোপালগঞ্জ জেলার ৫টি উপজেলার মধ্যে ৩টি  উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে কোটালীপাড়া উপজেলায় বিমল কৃষ্ণ বিশ্বাস (দোয়াত-কলম) ৪০ হাজার ২৭১ ভোট পেয়ে...

সারাদেশ

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments