শনিবার, মে ৪, ২০২৪
Bookmark
0
মূলপাতাঅর্থনীতিএলাকাবাসীর দীর্ঘ দিনের দাবীর অবসান নভেম্বরে

এলাকাবাসীর দীর্ঘ দিনের দাবীর অবসান নভেম্বরে

এস এম নজরুল ইসলাম, গোপালগঞ্জ ।।
আগামী নবেম্বরেই শেষ হচ্ছে গোপালগঞ্জের কুমার মধুমতি নদীর উপর নির্মানাধীন বৌলতলী ব্রীজের নির্মান কাজ। মূল ব্রীজটির নির্মান কাজ শেষ হয়ে উভয় পাশের এপ্রোচের কাজও প্রায় শেষ পর্যায়ে। এপ্রোচের কার্পেটিং কাজ বাকি থাকলেও ইতিমধ্যে পায়ে হেটে নদীর দুই পাশের গ্রামের মানুষ যাতায়াত করতে শুরু করেছে। আর এর ফলে বৌলতলী ইউনিয়নের দুই পাড়ের বাসিন্দা ও এলাকার অন্তত ২০ গ্রামের মানুষের দীর্ঘ দিনের দাবীর অবসান ঘটতে চলেছে। সারা পথে দৌড়ে এসে বৌলতলী খেয়াঘাটে আর বসে থাকতে হবেনা। যথাসময়ে যথাস্থানে যেতে পারবে সকল শ্রেনী পেশার মানুষ। গাড়ি করেই বাড়ি যেতে পারবে, উন্নত যাতায়াত সুবিধা মিলবে স্থানীয়দের। এলজিইডি কর্তৃপক্ষ বৌলতলী ব্রীজের নির্মান কাজ যথাসময়ে শেষ করে এলাকাবাসীর জন্য উন্মুক্ত করে দেবে এমনটাই দাবী এলাকাবাসীর।

ব্রীজটির নির্মানকারী প্রতিষ্ঠান গোপালগঞ্জ এলজিইডি অফিস সূত্রে জানাগেছে, গোপালগঞ্জ জেলার গুরুত্বপূর্ন পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ২৩ কোটি ৫ লাখ ৯৯ হাজার ৬’শ ১৪ টাকা ব্যয়ে ২০১৭ সালের ১২ জুলাই কাজ শুরু হয় কুমার মধুমতি নদীর উপর বৌলতলী ব্রীজের নির্মান কাজ। নির্মান কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন স্থানীয় সাংসদ বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম। কথা ছিল ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যেই ব্রীজটির নির্মান কাজ শেষ হবে। ব্রীজটি যানবাহন পারাপারের জন্য খুলে দিলে নদীর দুই পাড়ে বসবাসকারী অন্ততঃ ২০ গ্রামের লোক উন্নত যাতায়াতের সুযোগ পাবে, বাঁচবে তাদের সময় ও অর্থ। নির্মানাধীন এ ব্রীজটির পশ্চিম পাড়ের এপ্রোচ নির্মানের জন্য গ্রামবাসীর জমি অধিগ্রহনে বেশ কিছু সময় লেগেছে এবং পাঁচবার কাজের সময় বাড়িয়ে সংশোধিত মূল্য ২৯ কোটি ৬০ লাখ ৭৮ হাজার ৯’শ ৮৮ টাকা করে সর্বশেষ কাজের মেয়াদ বাড়ানো হয়েছে আগামী ৩০ নবেম্বর’২৩ পর্যন্ত। এরমধ্যে জমি অধিগ্রহনে জেলা প্রশাসকের কার্যালয়ে দেওয়া হয়েছে ৪ কোটি ৯১ লাখ ৮১ হাজার ৪’শ ৮৫ টাকা। ইতিমধ্যে বরাদ্দকৃত অর্থের ৮৯ ভাগ খরচ করে ৯২ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। আগামী ৩০ নবেম্বরের মধ্যেই বাকি কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করছে এলজিইডি।

immage 100 05

স্থানীয় বাসিন্দা হাফিজ উকিল, যুবলীগ নেতা আবেদ উকিল, ব্যবসায়ী হাফিজ শিকদার, রাছেল দাড়িয়া,জেলা কৃষকলীগ নেতা লিয়াকত আলী খান, বৌলতলী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি দয়াল বিশ্বাস, বৌলতলী ইউনিয়নের চেয়ারম্যান সুকান্ত বিশ্বাস বলেন, বৌলতলীতে নদীর উপর একটি ব্রীজ না থাকায় আমাদের এলাকায় নদীর দুই পাড়ে বসবাসকারী অন্ততঃ ২০ গ্রামের লোক যোগাযোগ ও যাতায়াত সুবিধা থেকে বঞ্চিত ছিল। স্কুল-কলেজের শিক্ষার্থী, ব্যবসায়ী, রোগী, কৃষকসহ সকল শ্রেনী-পেশার মানুষের বৌলতলী খেয়াঘাটে ব্যাপক হয়রানী ও সময় অপচয় হয়। যে কারনে আমাদের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে আমাদের সংসদ সদস্য বৌলতলী ব্রীজ নির্মানের ব্যবস্থা করে দেন। ক্ষতিগ্রস্ত ভুমি মালিকদের ক্ষতিপুরনের চেক প্রদানে দেরী হওয়ায় এতদিন খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছিল বৌলতলী ব্রীজের নির্মান কাজ। বর্তমানে কাজের গতি অনেকটাই বেড়েছে, আমরা এখন হেটে এপার-ওপার যাতায়াত করতে পারছি। এই ব্রীজটির নির্মানকাজ শেষ হলে এই এলাকায় বসবাসকারী নদীর দুই পাড়ে বসবাসকারী অন্ততঃ ২০ গ্রামের লোক উন্নত যাতায়াতের সুযোগ পাবে, বাঁচবে তাদের সময় ও অর্থ। কৃষি. শিক্ষা, স্বাস্থ্য সবদিক দিয়ে এই এলাকা আরো উন্নত হবে। কর্তৃপক্ষের হস্তক্ষেপে নির্ধারিত সময়ের মধ্যেই বৌলতলী ব্রীজের নির্মান কাজ শেষ হোক এমনটাই দাবী স্থানীয়দের।

বিষয়টি নিয়ে কথা বললে ব্রীজটির নির্মান কাজের ঠিকাদার নুরু মিয়া বলেন, স্থানীয় সমস্যা, ডিজাইন পরিবর্তন ও এপ্রোচের জন্য জমি অধিগ্রহন সংক্রান্ত ঝামেলার কারনে যথা সময়ে বৌলতলী ব্রীজের নির্মান কাজ শেষ করা সম্ভব হয়নি। এ ছাড়া সকল মালামালের দাম বেড়ে যাওয়ার কারনে মালামাল সময় মতো না পাওয়ায় আমাদের কিছুটা সময় বেশী লেগেছে। তবে মূল ব্রীজের কাজ শেষ করে কার্পেটিং করা হয়েছে। উভয় পাশের এপ্রোচ করা হয়েছে, কেবল কার্পেটিং বাকি রয়েছে। আশা করছি আগামী ৩০ নবেম্বরের মধ্যেই বৌলতলী ব্রীজের নির্মান কাজ শেষ করতে পারবো।

immage 100 06

এ ব্যাপারে জানতে চাইলে এলজিইডি গোপালগঞ্জের নির্বাহী প্রকৌশলী এহসানুল হক বলেছেন, বৌলতলী ব্রীজের ৮ দশমিক ৭০ একর জমি অধিগ্রহনে দীর্ঘ সূত্রিতা এবং অধিগ্রহন সম্পন্ন না হওয়া পর্যন্ত স্থানীয় জনগন জমির মূল্য না পওয়ায় কাজে বাধা প্রদান করে। এর জন্য কাজ শুরু করতে অনেক দেরী হয়। এরপর ডিজাইন সংশোধন ও ভেরিয়েশন অনুমোদনে অনেক সময় লেগে যায়। তবে বর্তমানে সকল বাধা-বিপত্তি অতিক্রম করে পুরোদমে কাজ চলছে। ইতিমধ্যে ব্রীজের ৯২ ভাগ কাজ শেষ হয়েছে, আশা করছি আগামী ৩০ শে নবেম্বর- এর মধ্যে আমরা বৌলতলী ব্রীজের নির্মান কাজ শেষ করে যানবাহন চলাচলের জন্য খুলে দিতে পারবো।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

গোপালগঞ্জে উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের প্রতিক বরাদ্দ অনুষ্ঠান

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে গোপালগঞ্জের কাশিয়ানী ও মুকসুদপুর উপজেলায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের মধ্যে প্রতিক বরাদ্দ করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত...

সারাদেশ

কাশিয়ানীতে সরকারী জমিতে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ  

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা সদরে সরকারী জমি দখল করে নির্মিত বাড়ি উচ্ছেদ করেছে জেলা প্রশাসন। জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার মোঃ আল-ইয়াসা রহমান তাপাদারের নেতৃত্বে...

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments