সোমবার, মে ১৩, ২০২৪
Bookmark
0
মূলপাতাগোপালগঞ্জ সংবাদমুজিব' সিনেমায় লোকগীতি

মুজিব’ সিনেমায় লোকগীতি

“মুজিব- একটি জাতির রুপকার” চলচ্চিত্রটির “কি কি জিনিস এনেছো দুলাল, বিবি সখিনার লাইগ্যা” এ গানটি পেয়েছে বেশ জনপ্রিয়তা। এ গানে ফুটে উঠেছে গ্রাম-বাংলার ঐহিত্যবাহী গীত। এ গানটির মূল সংগ্রাহক গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া গ্রামের গৃহিনী রাশেদা বেগম। হারিয়ে যাওয়া দেশীয় গীত, এমন একটি চলচ্চিত্রে স্থান পাওয়ায় এখন ইতিহাসের স্বাক্ষী হয়েছেন তিনি। আর এতে খুশি রাশেদা বেগমসহ তার পরিবার ও গ্রামবাসী।

কয়েক দশক আগেও গ্রাম-গঞ্জে সাউন্ড বক্সের প্রচলন ছিলো না। তখন বিয়ে, গায়ে হলুদ, সুন্নাতে খাতনাসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে মা-চাচীরা এক ধরণের গীত পরিবেশন করতেন। তাত্ক্ষণিকভাবে রচিত এ গীত লোকসংস্কৃতির এক অমূল্য ভান্ডার হিসেবে বিবেচিত। কিন্তু, কালক্রমে এসব গীতের স্থান দখল করেছে ডেক সেট সেহ অন্যান্য অনুষ্ঠান বা গান।

সেই হারিয়ে যাওয়া গ্রামীন একটি গীত ফুটে উঠেছে “মুজিব-একটি জাতির রূপকার” চলচ্চিত্রে। প্রচলিত এ গীতটির মূল সংগ্রাহক গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া গ্রামের গৃহিনী রাশেদা বেগম।

এ চলচ্চিত্রে গোপালগঞ্জের স্থানীয় গীতের জন্য রাশেদা বেগমের ভাইয়ের ছেলে আলাল আহমেদের সাথে যোগাযোগ করেন চলচ্চিত্রের সংলাপ তত্ত্বাবধায়ক সাধন আহম্মেদ।এরপর আলাল আহম্মেদ দু’বছর আগে রাশেদা বেগমের সাথে যোগাযোগ করলে এ ধরণের ৫টি গান রেকর্ড করে দেন। পরে এর মধ্যে একটি গান “কি কি জিনিস এনেছো দুলাল, বিবি সখিনার লাইগ্যা” প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচন করে দিলে গানটি “মুজিব-একটি জাতির রুপকার” চলচ্চিত্রে স্থান পায়।

ছোটবেলা থেকেই রাশেদা বেগমের গীত গাওয়া ছিলো নেশা। প্রাতিষ্ঠানিক কোনো শিক্ষা না থাকলেও মুখে মুখে শুনে এ ধরণের গীত মুখস্থ করেছেন তিনি। গ্রামের সামাজিক কোন অনুষ্ঠান হলে তিনি এসব গীত পরিবেশন করতেন। আর তার সংগ্রহে থাকা গীত এ চলচ্চিত্রে স্থান পাওয়ায় খুশি তিনি।

তার সংগ্রহে থাকা গীত চলচ্চিত্রে স্থান পেলেও নেই কোন চাওয়া পাওয়া। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করার ইচ্ছা প্রকাশ করেন রাশেদা বেগম।

তার এ গীতটি চলচ্চিত্রে স্থান পেয়ে ইতিহাসের স্বাক্ষী হওয়ায় খুশি পরিবারসহ গ্রামবাসী। তারা এ গীত লোকসংস্কৃতি ধরে রাখার আহবান জানান।

পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন-এর প্রোগ্রাম অফিসার আলাল আহমেদ জানান, এ চলচ্চিত্রে গোপালগঞ্জের স্থানীয় গীতের জন্য চলচ্চিত্রটির সংলাপ তত্ত্বাবধায়ক সাধন আহম্মেদ যোগাযোগ করেছিলেন।

ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী সংক্রান্ত “মুজিব-একটি জাতির রূপকার” এ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

বঙ্গবন্ধুর সমাধিতে কোটালীপাড়া উপজেলা চেয়ারম্যানের শ্রদ্ধা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেছেন কোটালীপাড়া উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বিমল কৃষ্ণ বিশ্বাস।  শনিবার দুপুরে তিনি জাতির পিতার...

সারাদেশ

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments