রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
Bookmark
0
মূলপাতাঅর্থনীতিদেশের জি.আই পণ্যের স্বীকৃতি পেল গোপালগঞ্জের রসগোল্লা

দেশের জি.আই পণ্যের স্বীকৃতি পেল গোপালগঞ্জের রসগোল্লা

রসনা বিলাসী বাঙ্গালীর খারার শেষে মিস্টি না হলে যেন জমেই না খাবার গ্রহনের স্বাদ। আর যদি সেটা হয় রসে টইটুম্বর ‍দুধের ছানা দিয়ে তৈরী রসগোল্লা।এ জেলায় রয়েছে প্রায় দুই শতাধিক রসগোল্লা তৈরীর মিষ্টির দোকান। দেশের জিআই পণ্যের স্বীকৃতি পেল গোপালগঞ্জের রসগোল্লা।গেল ৮ ফেব্রুয়ারী শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, শিল্প-নকশা ও ট্রেডমার্ক অধিদপ্তর রসগোল্লার জি.আই স্বীকৃতি অনুমোদন দেয়। রসগোল্লার জি.আই স্বীকৃতি পাওয়ায় উচ্ছ্বসিত গোপালগঞ্জবাসী।

যুগযুগ ধরে গোপালগঞ্জের ঐতিহ্য ধরে রেখেছে রসগোল্লা। স্বাদে আর গন্ধে অতুলনীয় হওয়ায় রয়েছে এখানকার রসগোল্লার সুনাম। ভোজন রসিকদের কাছে রয়েছে এর ব্যাপক কদর। রসগোল্লা তৈরী করতে বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা হয় থাঁটি গরুর দুধ। পরে সেই দূধ থেকে পিওর ছানা তৈরী করা হয়। এরপর ছানার সাথে বিভিন্ন উপকরন মিশিয়ে রসের সাথে জ্বালিয়ে তৈরী করা হয় সুমিষ্ট রসগোল্লা।

immage 1000 02 12

এ জেলার রসগোল্লা দেশ ছাপিয়ে যাচ্ছে বিদেশেও। এমনকি প্রধানমন্ত্রী, মন্ত্রী ছাপিয়ে ভারতের প্রধানমন্ত্রী, ভুটানের রাজা, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী, ছাড়াও আমেরিকার সাবেক রাষ্ট্রদূত রবার্ট মিলার স্বাদ নিয়েছেন এ জেলার রসগোল্লার।এখন সেই রঁসগোল্লাই তালিকাভুক্ত হলো জি.আই পণ্য হিসাবে। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেড মার্কস অধিদপ্তর (ডিপিডিটি) এ অনুমোদন দেয়। অনুমোদনের এ সনদ গত ১১ ফেব্রুয়ারী প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিল্পমন্ত্রী। এতে খুশি গোপালগঞ্জবাসী।

দত্ত মিষ্টান্ন ভান্ডার মালিক সবুজ দত্ত জানান, আমাদের দোকানের মিষ্টির হাত ধরে শুধু দেশ বা বিদেশ নয়, নিজ জেলার ব্রান্ডিং হিসাবে জি.আই(ভৌগলিক নিদর্শন) সনদ পাওয়ায় আমরা খুশি বলে জানালেন দত্ত মিষ্টান্ন ভান্ডারের মালিক।

immage 1000 04 4

দেশের ২৫তম জিআই পণ্যের স্বীকৃতি পেল গোপালগঞ্জের রসগোল্লা। আর তাই মঙ্গলবার(১৩ ফেব্রুয়ারী) গোপালগঞ্জের জেলা প্রশাসকের কার্য়ালয়ের সম্মেলন কক্ষে বিকেল ৫টায় এক সংবাদ সম্মেলন করে জেলা প্রশাসন। জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম জানান, আজকে আমাদের একটা খুশিরইদন যে, গোপালগঞ্জের রসগোল্লা জি.আই স্বীকৃতি পেয়েছে।এখন থেকে ন্যের মান ঠিক রাখতে আমাদেরকে আরো সচেতন হতে হবে।

immage 1000 03 7

জি.আই পণ্যের স্বীকৃতি পাওয়ায় এ জেলার তৈরী রসগোল্লা শুধু দেশে নয়, বিদেশেও গোপালগঞ্জের সুনাম ছড়িয়ে পড়বে এমনটাই প্রত্যাশা জেলাবাসীর।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments