শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Bookmark
0
মূলপাতাগোপালগঞ্জ সংবাদগোপালগঞ্জে রেড ক্রিসেন্টের অত্যাধুনিক রক্তকেন্দ্রের উদ্বোধন

গোপালগঞ্জে রেড ক্রিসেন্টের অত্যাধুনিক রক্তকেন্দ্রের উদ্বোধন

রক্তসেবার পরিধি বৃদ্ধির লক্ষ্যে গোপালগঞ্জে একটি অত্যাধুনিক রক্তকেন্দ্র চালু করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

অাজ বৃহস্পতিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গোপালগঞ্জ রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে নবনির্মিতি এই রক্তকেন্দ্রটির উদ্বোধন করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান, সাবেক সংসদ সদস্য মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্‌হাব (অব.)।

উদ্বোধনী অনুষ্ঠনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোসাইটির ভাইস চেয়ারম্যান মো. নূর-উর-রহমান।

immage 1000 02 13

রেড ক্রিসেন্ট গোপালগঞ্জ ইউনিট কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে জেলা পরিষদের চেয়ারম্যান ও গোপালগঞ্জ ইউনিটের চেয়ারম্যান মুন্সি অতিয়ার রহমান সভাপতিত্বে  অন্যান্যের মধ্যে শিকদার নূর মোহম্মদ দুলু, প্রফেসর ড. চৌধুরী সারোয়ার জাহান, সোসাইটির মহাসচিব কাজী শফিকুল আযম, রক্ত কর্মসূচীর পরিচালক প্রফেসর ডা. এসএম হুমায়ুন কবির, লিগ্যাল এফেয়ার্সের পরিচালক খ. এনায়েতুল্লাহ আকরাম পলাশ, শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজের অধ্যক্ষ জাকির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক গোলাম কবির, অতিরিক্ত কাজী মাহবুবুল আলম সহ রেড ক্রিসেন্ট গোপালগঞ্জ ইউনিটের কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্‌হাব (অব.) বলেন,  “সরকারের অনুমোদিত রক্তদান কেন্দ্র হিসেবে ১৯৮১ সাল থেকে রক্ত সংগ্রহ ও বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। গোপালগঞ্জ জেলাকে রেড ক্রিসেন্টের রক্ত কর্মসূচীর অন্তর্ভূক্ত করতে পেরে আমরা খুবই আনন্দিত ও গর্বিত। নতুন এ রক্ত কেন্দ্র গোপালগঞ্জে থ্যালাসেমিয়া, ক্যান্সারসহ জটিল রোগে আক্রান্ত মানুষের মাঝে বিশুদ্ধ রক্ত সরবরাহ করে আধুনিক চিকিৎসায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।” তিনি আরো বলেন, নতুন এই রক্তকেন্দ্রে রক্তের প্রয়োজনীয় সবধরণের উপাদান যেমন সম্পূর্ণ রক্ত, প্যাকড সেল, ফ্রেস ফ্রোজেন প্লাজমা, প্লাটিলেটস, ওয়াসড সেল সংগ্রহ, প্রস্তুত ও সরবরাহ করা যাবে। দশম এই রক্তকেন্দ্র চালুর মধ্য দিয়ে সরাদেশে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিশুদ্ধ রক্ত সরবরাহের সক্ষমতা আরো বৃদ্ধি পেল।

immage 1000 03 11

এর আগে, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান নেতৃত্বে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিস্থলে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। পরে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের বিদেহীর আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রক্ত কর্মসূচীর অধীনে দেশের সর্বমোট চাহিদার প্রায় ১২ শতাংশ পূরণে সক্রিয়ভাবে কাজ করছে। প্রতিটি রক্ত কেন্দ্র সরকারের নিরাপদ রক্ত কর্মসূচীর গাইড লাইন অনুযায়ী স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ, রক্ত সংগ্রহ, রক্তে জীবাণু (হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, এইচ আই ভি/এইডস, সিফিলিস ও ম্যালেরিয়া) পরীক্ষা, রক্ত সংরক্ষণ, ক্রস ম্যাচিং ও ডাক্তারের পরামর্শক্রমে রক্ত সরবরাহ করে থাকে। সোসাইটির উদ্যোগে চলতি বছরে প্রায় ৬৫ হাজার ব্যাগ রক্ত ও রক্তের উপাদান সংগ্রহ এবং প্রায় ৮০ হাজার ব্যাগ রক্ত ও রক্তের উপাদান বিতরণ করা হয়।

© এই নিউজ পোর্টালে প্রকাশিত/প্রচারিত কোনো লেখা, ছবি, ভিডিও পূর্বানুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
/ month
placeholder text

সম্পর্কিত আরও পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

সর্বশেষ খবর

জাতীয় সংসদ নির্বাচন

সারাদেশ

রাজনীতি

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশ

দেশের মানুষ যাতে স্বস্তিতে থাকতে পারে, সেজন্য নবনিযুক্ত মন্ত্রীদের আসন্ন পবিত্র রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ...
- Advertisment -




Recent Comments